সাড়ে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ব্লক মার্কেটে ইসলামী ব্যাংকের ১১১ কোটি টাকার শেয়ার বেচাকেনা

0
112
ডিএস এক্স সূচক

কয়েকদিনের ধারাবাহিকতায় ঢাকার শেয়ারবাজার ডিএসইর লেনদেন আরও বেড়েছে। গতকাল বৃহস্পতিবার এ বাজারে কেনাবেচা হওয়া শেয়ারের বাজারমূল্য ছিল ৯৬৭ কোটি টাকার বেশি, যা গত সাড়ে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছরের ৯ নভেম্বর ঢাকার বাজারে ১ হাজার ১৯ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।

বুধবারের তুলনায় গতকালের লেনদেনের পরিমাণ ২০২ কোটি টাকা বেশি। মূলত ব্যাংক, বীমা, তথ্যপ্রযুক্তি, কাগজ ও ছাপাখানা এবং বিবিধ খাতের কিছু কোম্পানি লেনদেন বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। বিশেষত ব্লক মার্কেটে ব্যাংক খাতের ইসলামী ব্যাংকের ১১১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা লেনদেন বৃদ্ধির বড় কারণ। এর বাইরে বীমা খাতের রূপালী লাইফ, খাদ্য ও আনুষঙ্গিক খাতের জেমিনি সি ফুডস ও এমারেল্ড অয়েল, তথ্যপ্রযুক্তি খাতের জেনেক্স ইনফোসিস, আইটি কনসালট্যান্টস, কাগজ খাতের বসুন্ধরা পেপার মিলসসহ কিছু কোম্পানির লেনদেন উল্লেখযোগ্য বেড়েছে।

বরাবরের মতো লেনদেনে গুটিকয় কোম্পানির আধিপত্য বহাল ছিল। টাকার অঙ্কে গতকালের প্রায় ৬২ শতাংশ লেনদেন হয়েছে লেনদেনের শীর্ষে থাকা ২০ শেয়ারের। ব্লক মার্কেটের লেনদেনসহ একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল ইসলামী ব্যাংক। এ ব্যাংকটির গতকালের ১১১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে পাবলিক মার্কেটের লেনদেনের পরিমাণ ছিল মাত্র ৪ লাখ টাকা। এর পরের অবস্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ৪৫ কোটি ৩১ লাখ টাকার এবং ইউনিক হোটেলের ৪৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। একক খাত হিসেবে খাদ্য ও আনুষঙ্গিক খাতের ১৫৭ কোটি টাকার লেনদেন ছিল সর্বোচ্চ, যা মোট লেনদেনের সোয়া ১৬ শতাংশ।

শেয়ারবাজারসংশ্লিষ্টরা জানান, কিছুদিন ধরে শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ধারায় আছে। বেশ কিছু শেয়ারের দাম ক্রমান্বয়ে বাড়ছে। নিষ্ক্রিয় বিনিয়োগকারীদের কেউ কেউ নতুন করে শেয়ার বিষয়ে খোঁজখবর নিচ্ছেন। অনেকে আগামী দিনের বাজার পরিস্থিতি নিয়ে আশাবাদী। ফলে নতুন করে বিনিয়োগে আগ্রহ বাড়ছে।

ব্রোকারেজ হাউস ব্র্যাক ইপিএলের সিইও আহসানুর রহমান বলেন, মার্চ প্রান্তিক শেষে কিছু কোম্পানি মুনাফা বৃদ্ধির তথ্য দিয়েছে। কিছু ব্যাংক ভালো লভ্যাংশও ঘোষণা করেছে। এসব দিকও বিনিয়োগকারীদের নতুন করে বিনিয়োগে আকৃষ্ট করছে। তা ছাড়া দীর্ঘদিন মন্দায় থাকার পর কিছু শেয়ারের দরও অনেকে বিনিয়োগের জন্য আকর্ষণীয় বলে বিবেচনা করছেন। সার্বিকভাবে সবকিছু ইতিবাচক অবস্থায় আছে।

ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গতকাল তালিকাভুক্ত ৩৯২ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৫১টির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত ছিল ২১০টির দর। অপরিবর্তিত থাকা শেয়ারগুলোর সিংহভাগই ফ্লোর প্রাইসে পড়ে আছে। এগুলোর লেনদেনের পরিমাণও কম। এর বাইরে ক্রেতার অভাবে ফ্লোর প্রাইসে পড়ে থাকা ৪১ শেয়ারের কোনো লেনদেনই হয়নি। গতকাল দিনের লেনদেন শেষে ফ্লোর প্রাইসে আটকে ছিল ২৫০ শেয়ার।

ডিএসইতে গতকাল ১৪ কোম্পানির শেয়ারদর ৫ শতাংশের ওপর বেড়েছে। এর মধ্যে পৌনে ৯ শতাংশ দরবৃদ্ধি নিয়ে শীর্ষে ছিল আইটি কনসালট্যান্টস। শেয়ারটি সর্বশেষ ৩৮ টাকা ৪০ পয়সায় কেনাবেচা হয়েছে। প্রায় একই হারে দর বেড়ে এর পরের অবস্থানে ছিল জুট স্পিনার্স, এপেক্স ফুডস ও রহিমা ফুড করপোরেশন। কহিনূর কেমিক্যালের দর প্রায় ৮ শতাংশ এবং লিবরা ইনফিউশনের দর সাড়ে ৭ শতাংশ বেড়েছে।

গত কয়েকদিনে আলোচনায় আছে এপেক্স ফুড ও এমারেল্ড অয়েলের শেয়ারের দরবৃদ্ধি। সর্বশেষ পাঁচ কার্যদিবসে এপেক্স ফুডের শেয়ারদর ২৭৩ টাকা থেকে বেড়ে সর্বশেষ ৩৯৩ টাকা ৫০ পয়সায় কেনাবেচা হয়েছে। আর গত ২ এপ্রিলের পর থেকে প্রায় টানা বাড়ছে এমারেল্ড অয়েলের দর। এ সময়ে ৩০ টাকা ৮০ পয়সা থেকে শেয়ারটির দর ৫৫ টাকা ৪০ পয়সায় উঠে এসেছে। গতকাল এ শেয়ারটির দর প্রায় ৬ শতাংশ বেড়েছে। লেনদেনের শুরুতে টানা তৃতীয় দিনে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর সাড়ে ৫৭ টাকায় কেনাবেচা হয়েছিল।

সর্বাধিক ১২ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল উত্তরা ব্যাংক। প্রায় সাড়ে ৭ শতাংশ দর হারিয়ে দরপতনে এর পরের অবস্থানে ছিল ব্যাংক খাতের নতুন তালিকাভুক্ত কোম্পানি মিডল্যান্ড। এ ছাড়া আরামিট সিমেন্টের দর সোয়া ৬ শতাংশ এবং জেমিনি সি ফুডের দর পৌনে ৬ শতাংশের বেশি কমেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.