‘কাউকে রাস্তায় সমাবেশের অনুমতি দেবে না ডিএমপি’

0
52

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (প্রশাসন) বিপ্লব কুমার সরকার বলেছেন, রাস্তায় কোনো সমাবেশের অনুমতি দেওয়া হবে না। মাঠ কিংবা খোলা স্থান নির্বাচন এবং তা উল্লেখ করে আবেদন করতে হবে। বৃহস্পতিবার ডিএমপি সদর দপ্তরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগকে সমাবেশের বিকল্প ভেন্যুর কথা বলা হয়েছে। বিএনপিকেও কি এমন কোনো চিঠি দেওয়া হয়েছে? জানতে চাইলে তিনি বলেন, সব রাজনৈতিক দলকে অর্থাৎ যারা সভা-সমাবেশ করার অনুমতি চেয়েছে জনদুর্ভোগ কমাতে রাস্তা বাদ দিয়ে তাদের খোলা স্থান দেখতে বলা হয়েছে। সেটা খোলা মাঠও হতে পারে। সবাইকে বলা হয়েছে, নিজেদের সমাবেশের স্থান নিজেরাই পছন্দ করে ডিএমপিকে জানাতে।

কারণ হিসেবে বিপ্লব কুমার সরকার বলেন, ঢাকা শহরে যদি লাখ লাখ মানুষের সমাগম হয় তাহলে দুই-আড়াই কোটি নগরবাসীর জীবনযাত্রা ব্যাহত হয়। অসুস্থ মানুষকে হাসপাতালে নিতে সমস্যা হয়। সব দিক বিবেচনা করেই নগরবাসীর স্বার্থে নির্বিঘ্নে চলাচলের জন্য এই বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সমাবেশ করতে চাওয়া দলগুলোকে রাস্তা বাদ দিয়ে ভিন্ন স্থানে সমাবেশ করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন ডিএমপি কমিশনার। বিকল্প স্থান ঠিক করে আবেদন করলে কমিশনার চিন্তা করে দেখবেন তারা অনুমতি পাবে কিনা।

তিনি আরও বলেন, আমি আশা করছি, রাজনৈতিক দলগুলো সাধারণ মানুষের কথা চিন্তা করে রাস্তা বাদ দিয়ে খোলা স্থানে সমাবেশ করার চিন্তা করবে।

বিএনপি পল্টনেই সমাবেশের ঘোষণা দিয়েছে। তারা যদি নিজেদের সিদ্ধান্তে অনড় থাকে তখন ডিএমপি কি করবে? জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক নেতারা কর্মীদের চাঙ্গা রাখার উদ্দেশ্যে অনেক সময় অনেক কিছুই বলেন। আমরা সেটিকে বিচার বিবেচনায় নিচ্ছি না। আমরা আইনে কি আছে সেটা বিবেচনা করব।

ডিএমপির যে অর্ডিন্যান্স আছে সেখানে বলা আছে, ঢাকা শহরে কোনো সভা-সমাবেশ করতে হলে অবশ্যই কমিশনারের অনুমতি নিতে হবে। কেউ যদি অনুমতি না নেয় সেটি আইন অমান্য হবে। তবে আমি আশা করব, রাজনৈতিক দলগুলো আইনের প্রতি বাধ্য থেকে পুলিশকে সহযোগিতা করবেন। আমরাও সবাইকে সহযোগিতা করতে চাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.