তিউনিসিয়ার প্রেসিডেন্টের আরও ৩ সমালোচক আটক

0
105
তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ। রয়টার্সের ফাইল ছবি।

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদের আরও তিনজন সমালোচককে আটক করেছে দেশটির পুলিশ। তাদের মধ্যে দুইজন সাইদের বিশিষ্ট প্রতিপক্ষ, অপরজন প্রেসিডেন্টের সমালোচনা সম্প্রচারকারী একটি রেডিও স্টেশনের প্রধান।

আজ মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, কয়েকদিন হলো দেশটিতে সরকারের সমালোচনাকারী ও বিরোধী রাজনীতিবিদদের আটক করা হচ্ছে। এমন সময় গত সোমবার এই তিনজনকে আটক করা হলো।

আটকদের একজন নুরদ্দীন ভিরি। তিনি বিরোধীদল এন্নাহধার একজন সিনিয়র কর্মকর্তা ও সাইদের কড়া সমালোচক। তার আইনজীবী সামির দিলু রয়টার্স বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বাড়িতে পুলিশ অভিযান চালিয়ে তাকে আটক করে নিয়ে যায়।

তিনি বলেন, পুলিশ নুরদ্দীনের বাড়িতে হামলা চালায়। তার স্ত্রীকেও লাঞ্ছিত করে।

নুরদ্দীন গত বছর দুই মাস আটক ছিলেন। তার বিরুদ্ধে আইএসআইএল (আইএসআইএস) আক্রমণের সময় সশস্ত্র যোদ্ধাদের সিরিয়ায় যেতে সহায়তা করার অভিযোগ রয়েছে। তিনি অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন।

সাইদের বিরোধীদের আটকের নিন্দা জানিয়ে বিরোধীদল এন্নাহদা এক বিবৃতিতে বলেছেন, বিরোধী ব্যক্তিত্ব, সাংবাদিক, ব্যবসায়ী ও ট্রেড ইউনিয়ন নেতাকর্মীদের হয়রানি সংকট মোকাবিলায় অক্ষমতার প্রমাণ।

মোসাইক এফএমের প্রধান নুরউদ্দিন বাউতারের বাড়িতেও অভিযান চালানো হয়েছে। তার বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে আটক করেছে পুলিশ। তার আইনজীবী দালিলা বেন এমবারেক এ কথা জানিয়েছেন।

রাজনৈতিক কর্মী ও আইনজীবী লাজহার আকরেমিকেও আটক করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী ও বিরোধীদলের কর্মীরা।

গত শনিবার থেকে পুলিশ অনেককে আটক করেছে, যারা সাইদের বিরোধিতা করেছে বা তার বিরুদ্ধে বিক্ষোভের চেষ্টা করেছে।

আটকদের মধ্যে একজন বিশিষ্ট ব্যবসায়ী নেতা, সাবেক অর্থমন্ত্রী, সাবেক এক ঊর্ধ্বতন কর্মকর্তা, দুজন বিচারক ও একজন সাবেক কূটনীতিক রয়েছেন। আইনজীবীরা জানান, রাষ্ট্রীয় নিরাপত্তায় আঘাত করার সন্দেহে তাদের আটক করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.