ওয়েস্ট ইন্ডিজের কোন সাতটি ভেন্যুতে হবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ

0
130
সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড, ছবি: এএফপি

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজের সাতটি ভেন্যু চূড়ান্ত করেছে আইসিসি। ভেন্যুগুলো হচ্ছে অ্যান্টিগা, বার্বাডোজ, ডমিনিকা, গায়ানা, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো। প্রথমবারের মতো যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে।

সবচেয়ে বেশি ২০টি দলও অংশ নেবে এই আসরেই। এর আগে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যুও চূড়ান্ত করেছে আইসিসি। ডালাসের গ্র্যান্ড প্রেইরি, ফ্লোরিডার ব্রোয়ার্ড কাউন্টি এবং নিউইয়র্কের নাসাউ কাউন্টি গ্রাউন্ডে হবে বিশ্বকাপের ম্যাচ।

আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইচ বলেছেন, ‘আমরা আনন্দের সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় বিশ্বকাপের জন্য সাতটি ক্যারিবিয়ান ভেন্যুর নাম ঘোষণা করছি। সবগুলো ভেন্যুই জনপ্রিয়। ওয়েস্ট ইন্ডিজে এটা তৃতীয় সিনিয়র আইসিসি ইভেন্ট, এই বিশ্বকাপের ম্যাচগুলো সমর্থকদের ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ক্রিকেট উপভোগের অন্য রকম অভিজ্ঞতা দেবে।’

বিশ্বকাপের নকআউট ম্যাচগুলো কোথায় হবে, সেটা আইসিসির প্রেস রিলিজে উল্লেখ ছিল না। তবে ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, বিশ্বকাপের সুপার এইট ও ফাইনাল আয়োজনে এগিয়ে বার্বাডোজ এবং ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো। ফাইনাল হতে পারে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে কিংবা বার্বাডোজের কেনিংটন ওভালে।

তৃতীয়বারের মতো ছেলেদের বিশ্বকাপ আয়োজন করছে ওয়েস্ট ইন্ডিজ। এর আগে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল তারা।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০ দলের মধ্যে ১৫টি দল চূড়ান্ত হয়ে গেছে।

দলগুলো হচ্ছে দুই আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র; সর্বশেষ আসরের সেরা আট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা; র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা বাংলাদেশ ও আফগানিস্তান; ইউরোপীয় বাছাইয়ের সেরা স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড এবং পূর্ব এশিয়া-প্রশান্ত অঞ্চলের বাছাইয়ের বিজয়ী পাপুয়া নিউগিনি।

বাকি পাঁচ দলের দুটি করে আসবে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে, অন্যটি আমেরিকা থেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.