এবার ‘নিখোঁজ’ চীনের প্রতিরক্ষামন্ত্রী

0
148
জেনারেল লি শাংফু, ফাইল ছবি: রয়টার্স

চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ‘নিখোঁজ’ হয়েছিলেন। বেশ কিছু দিন পর তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এবার ঠিক তেমনই নিখোঁজ চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু। প্রায় দুই সপ্তাহ ধরে তাঁকে কোথাও প্রকাশ্যে দেখা যায়নি। ফলে তাঁর ভাগ্যে কী ঘটে সেটা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

গুঞ্জন রয়েছে, প্রেসিডেন্ট সি চিন পিং পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে সরিয়ে নতুন নিয়োগ দেওয়ার পর থেকে জেনারেল লি শাংফুকে প্রকাশ্যে দেখা যায়নি।

নতুন এই রদবদলে বাদ পড়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। একের পর এক কর্মকর্তার ‘নিখোঁজ’ বিষয়ে জাপানে নিযুক্ত মার্কিন কূটনীতিক রাহ ইমানুয়েল ‘এক্স’ হ্যান্ডলে (সাবেক টুইটার) লিখেছিলেন, প্রথমে পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং নিখোঁজ হলেন, এরপর রকেট ফোর্স কমান্ডাররাও নিখোঁজ। আর এখন দুই সপ্তাহ ধরে প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

জাপানে নিযুক্ত মার্কিন দূত বলেন, কে জিতবে এই বেকারত্বের দৌড়ে? চীনের তারুণ্য নাকি সির মন্ত্রিসভা/#মিসটারিইনবেইজিংবিল্ডিং’।

গত ২৯ আগস্ট জেনারেল লিকে শেষবার প্রকাশ্যে দেখা যায়। বেইজিংয়ে অনুষ্ঠিত তৃতীয় চীন-আফ্রিকা শান্তি ও নিরাপত্তা ফোরামে বক্তব্য দেন তিনি।

ওই মাসেই প্রতিবেদনে উঠে আসে, সি তাঁর সরকারে বড় ধরনের রদবদল আনেন। দুই রকেট ফোর্স জেনারেলকে সরিয়ে দেন। তাঁরা হলেন পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) রকেট ফোর্স ইউনিটের প্রধান লি ইউচাও ও তাঁর ডেপুটি লিউ গুয়াংবিন। তাঁরা দেশটির পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রব্যবস্থা তদারকের দায়িত্বে ছিলেন। তাঁদেরও কয়েক মাস ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না।

রকেট ফোর্সে নতুন জেনারেল নিয়োগের এক সপ্তাহ পর সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে এই রদবদল আনা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.