এপ্রিল থেকে ইন্টার্ন চিকিৎসকরা ২০ হাজার টাকা ভাতা পাবেন

0
61
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

এপ্রিল মাস থেকেই ইন্টার্ন চিকিৎসকরা ২০ হাজার টাকা করে ভাতা পাবেন। সোমবার (৮ এপ্রিল) স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

ভাতা বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছিলেন ইন্টার্ন চিকিৎসকরা। সর্বশেষ স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের ভাতা বৃদ্ধির আশ্বাসে কর্মসূচি স্থগিত করেন তারা।

সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের প্রতি মাসে ১৫ হাজার টাকা করে ভাতা দেওয়া হয়। বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নশিপের জন্য কোনো ভাতা দেওয়া হয় না। ইন্টার্ন চিকিৎসকদের মতে, এক বছর দায়িত্ব পালনকালে যে ভাতা দেওয়া হয়, তা পর্যাপ্ত নয়। ইন্টার্ন চিকিৎসকদের হাসপাতালে সারাক্ষণ দায়িত্ব পালন করতে হয়। বহির্বিভাগ, জরুরি বিভাগ ও অন্তর্বিভাগে শত শত রোগী দেখতে হয়, তাদের তথ্য লিখতে হয়, চিকিৎসা দিতে হয়। পরদিন সকালে অধ্যাপকের জন্য নোট তৈরি করে রাখতে হয়। কাজের চাপ বেশি।

তারা আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সার্বিক দিক বিবেচনায় ভাতা বাড়ানো জরুরি। বর্তমান পরিস্থিতি বিবেচনায় ইন্টার্ন চিকিৎসকদের ভাতা কমপক্ষে ২৫ হাজার টাকা করা দরকার। তবে ভাতা বাড়িয়ে ৩০ হাজার টাকা করার জন্য আন্দোলন করে আসছিলেন তারা।

স্বাস্থ্য সেবা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সাধারণ থোক বরাদ্দ খাতে বরাদ্দকৃত ৯৬ কোটি ২১ লাখ ১ হাজার টাকার অব্যয়িত অর্থ থেকে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীর সংখ্যা বিবেচনায় সর্বশেষ ৪ হাজার ৭০০ জন ইন্টার্ন চিকিৎসকের মাসিক ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করা হলো। ফলে অতিরিক্ত ৩১ কোটি ৮০ লাখ টাকা স্বাস্থ্য অধিদফতরের অনুকূলে বরাদ্দ দেওয়া হলো। ১ এপ্রিল থেকে এ বর্ধিত হার কার্যকর হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.