এখনও ঘুম ভাঙেনি ভারতীয় চন্দ্রযানের

0
97
ভারতীয় চন্দ্রযান

পৃথিবীর হিসেবে ১৪ দিন পর চাঁদের দক্ষিণ মেরুতে নতুন দিন শুরু হয়েছে। ইসরো দাবি করেছে, তারা চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থান করা চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান-এর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে কিন্তু এখন পর্যন্ত এ দুটি যন্ত্রের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। খবর বিবিসির

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার ২০ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যোদয় হয়েছে। পৃথিবীর হিসেবে এর আগের টানা ১৪ দিন রাত ছিল সেখানে। দীর্ঘ এই রাত অতিক্রম করতে ১৪ দিনের জন্য স্লিপ মুডে ছিল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান।

নতুন দিন শুরু হওয়া এবার তাদের ঘুম ভাঙার সময় এসেছে। সূর্যের আলোয় আবার সক্রিয় হবে যন্ত্র দুটির সৌর প্যানেল। আর সক্রিয় হলেই তারা ইসরোর বিজ্ঞানীদের ডাকে সাড়া দেবে।

ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর হিসেবে টানা ১৪ দিনের দীর্ঘ রাত পাড়ি দিতে তারাই যন্ত্র দুটির ব্যাটারি নিষ্ক্রিয় করে ঘুম পাড়িয়ে রেখেছিলেন।

বিজ্ঞানীরা আরও জানান, চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে নামার পর থেকেই বিক্রম ও রোভার বেশ ভালোভাবেই কাজ করেছে। যান্ত্রিক কোনো গোলমাল হয়নি।

ঘুম পাড়ানোর আগে যন্ত্র দুটির গতিবিধি, অনুসন্ধান এবং তাদের তোলা বিভিন্ন ছবির নিয়মিত আপডেট দিয়েছে ইসরো। সংস্থাটি দাবি করেছে, ঘুম পাড়ানোর আগে যান দুটি তাদের সব অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.