একটা খারাপ সময়ে কিছু পরিচালক চক্রান্ত করছে আমাকে নিয়ে, বিশেষ সাক্ষাৎকারে অভিনেত্রী চমক

0
121
অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক
সহশিল্পীর অনৈতিক সুবিধা চাওয়া ও মেকআপ রুমে অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে শুটিং বন্ধ হয়ে যায়। সেই ঘটনায় প্রযোজক, পরিচালক ও অভিনয়শিল্পী নিজ নিজ সংগঠনে অভিযোগ জানায়। ১৩ আগস্ট এই নিয়ে তিন সংগঠন মুখোমুখি হয়। পরে বিষয়টি আলোচনায় মীমাংসা হয়। সেই ঘটনায় আবার সাত দিন পর ডিরেক্টরস গিল্ড আজ সোমবার তাদের সিদ্ধান্তে জানায় তিন মাসের জন্য নিষিদ্ধ অভিনেত্রী রোকাইয়া জাহান চমক। এই নিয়ে প্রথম আলোর মুখোমুখি হলেন চমক
অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক
অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক

 

নিশ্চয়ই শুনেছেন, আপনাকে ১ সেপ্টেম্বর থেকে তিন মাসের অভিনয়ে নিষিদ্ধ করা হয়েছে?

শুনেছি, এগুলো আর ভালো লাগছে না। অযৌক্তিকভাবে আমার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। আমাকে বহিষ্কার করা হয়েছে। আমার প্রশ্ন, ডিরেক্টরস গিল্ড পরিচালকদের সংগঠন তারা আমাকে কীভাবে নিষিদ্ধ করে? তারা তো আদালতও না, তাদের আমি মেম্বারও না। এই এখতিয়ার শুধু অভিনয়শিল্পী সংঘের আছে। সম্মিলিতভাবে হতে পারে। এটা এককভাবে আমাকে অভিনয় থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা, তা ছাড়া কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানি না।

ডিরেক্টরস গিল্ডের বহিষ্কারাদেশ নিয়ে আপনার সিদ্ধান্ত কী?

অভিনয়শিল্পী সংঘসহ তিন সংগঠন প্রথম যে সিদ্ধান্ত নিয়েছে, সেই মোতাবেক আমি কাজ করব। এই মাসে আমার অনেকগুলো কাজের শিডিউল দেওয়া আমি সবগুলো কাজই করব। আমি শুটিং করছি এবং ভবিষ্যতেও করব। কিছু ডিরেক্টরের ব্যক্তিগত আক্রোশের অযৌক্তিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুটিকয় ডিরেক্টর প্রেস কনফারেন্স করে খামাখা আমাকে নিষিদ্ধ করতে পারে না।

অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক
অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক

সিদ্ধান্তটা অযৌক্তিক কেন মনে হচ্ছে?

শুটিংয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। সেটার সমাধান হয়েছে। আমি ভুল করেছিলাম, স্বীকার করেছিলাম। এখন সংগঠনের কথামতো কাজে ফিরেছি। তখন এই সিদ্ধান্ত কীভাবে যৌক্তিক হয়। শুধু একটুকুই বলব, একটা খারাপ সময়ে কিছু পরিচালক চক্রান্ত করছে আমাকে নিয়ে। এটা কেউই চাইবে না, একজন অভিনয়শিল্পীর জীবন এভাবে বাধাগ্রস্ত হোক।

আজ আবার অভিনয়শিল্পী সংঘ ও প্রযোজকদের সংগঠন একসঙ্গে বসেছে তাদের কোনো সিদ্ধান্ত এলে কীভাবে নেবেন?

অভিনয়শিল্পী সংঘের সিদ্ধান্ত আমি মেনে নেব। তাদের কথামতোই তো আবার কাজে ফিরেছি। এ মাসের শিডিউল দেওয়া। তপু ভাইয়ের কাজ করছি আরও বেশ কয়েকজন পরিচালকের কাজ আছে। এখানে কিছু নির্মাতার সিদ্ধান্ত নিয়ে আমি মাথা ঘামাচ্ছি না। সবাই মিলে আগে যে সিদ্ধান্ত হয়েছে, সেই পথেই হাঁটছি, হাঁটব। আমি শুটিং করে যাব। আমার মনে হয় না কোনো বাধা হবে।

অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক
অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক

 

যেসব পরিচালক আপনাকে নিয়ে কাজ করত চান, তাঁরা কী বলছেন? তাঁদের সঙ্গে কি কথা হয়েছে?

অনেক পরিচালকের সঙ্গে কথা হয়েছে, তাঁরা আমাকে নিয়ে শুটিং করতে চান। আমি অভিনয় করব। শুনেছি, ব্যক্তিগতভাবে আক্রোশে পরিচালকেরা সিদ্ধান্ত নিয়েছেন। এটা তাঁরাও সাংগঠনিকভাবে মানতে রাজি নন। তাহলে আমি কীভাবে মানব? কারণ, সংগঠনের তো আইনকানুন বলে কিছু আছে। একতরফা কোনো কিছু আমি মানব না।

অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক
অভিনেত্রী চমক। ছবি: ফেসবুক

 

১৩ আগস্ট প্রথম যেদিন তিন সংগঠনের মিটিং হয়, সেদিন সভায় পরিচালকেরা কী বলেছিলেন?

ডিরেক্টরস গিল্ডের কয়েকজন ডিরেক্টর মানেই তো দেশের সব ডিরেক্টর না। আমিও তো কয়েকজনের সঙ্গে কথা বলেছি, তাঁরা বয়কটের পক্ষে না। এখন পরিচালকেরা সবার সিদ্ধান্ত না নিয়ে কীভাবে এটা করতে পারেন। আমি মনে করি, আমাকে বয়কট করা নিয়ে তারা প্রশ্নবিদ্ধ হবে। আমি খুবই বিস্মিত হয়েছি। শুধু বলব, সব সংগঠনের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিলে এক কথা ছিল। যা–ই হোক, এই সিদ্ধান্ত আমি মানতে পারছি না।

মনজুরুল আলম

ঢাকা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.