এই রোদে ত্বক সুরক্ষিত রাখবেন কীভাবে

0
106
রোদে ত্বক সুরক্ষা

কাজকর্মের কারণে প্রতিদিনই বাড়ির বাইরে বেরোতে হয়। ফলে ধুলাময়লা, রোদ, দূষণের কারণে ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়। ত্বক ভালো রাখতে দিনের শেষে ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়া ছাড়াও আরও কিছু বাড়তি যত্ন নিতে হবে। যাদের প্রতিদিন বাইরে বেরোতে হয়, আর প্রচুর বাইরে কাজ থাকে, তারা ত্বকের যত্নের জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে চলবেন। যেমন-

পর্যাপ্ত সানস্ক্রিন মাখুন: বাইরে বেরোলে রোদ আর আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকে রক্ষা পেতে ভালো করে সানস্ক্রিন মাখুন। সানস্ক্রিন একদিকে যেমন ত্বককে ট্যান পড়ার হাত থেকে বাঁচায়, তেমনি অতিবেগুনি রশ্মির হাত থেকেও রক্ষা করে।

সঙ্গী হোক স্কার্ফ
: বাতাস কিংবা রোদ, আবহাওয়ার হাত থেকে মুখ ঢেকে রাখতে স্কার্ফ খুব ভালো উপায়। স্কার্ফে মুখ ঢাকা থাকলে ধুলোময়লাও সরাসরি ত্বকের সংস্পর্শে আসতে পারে না।

ব্যবহার করুন ডিটক্স মাস্
ক: সপ্তাহে একদিন বা দু’দিন ডিটক্স মাস্ক ব্যবহার করুন। অ্যাক্টিভেটেড চারকোল মাস্ক বা বেন্টোনাইট ক্লে মাস্ক রোমকূপের গভীরে জমে যাওয়া ধুলোময়লাও বাইরে টেনে বের করে আনতে পারে। মাস্ক ধুয়ে ফেলার পর অবশ্যই ময়শ্চারাইজ়ার মাখবেন।

ফেসিয়াল ক্লিনজ়িং ব্রাশ: মুখ ধোওয়ার সময় সব ধুলাময়লা রোমকূপ থেকে বের করে দেওয়া সম্ভব হয় না। একটা রোটেটিং ফেস ব্রাশ কিনে নিন, প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে এই ব্রাশটা দিয়ে মুখ পরিষ্কার করুন। মুখের সমস্ত তেলময়লা উঠে যাবে।

ফেসিয়াল মিস্ট বা ওয়েট টিস্যু
: ব্যাগে ফেস মিস্ট বা ভেজা টিস্যু রাখুন। মুখ চটচট করলেই মুখে স্প্রে করুন। মিস্ট বা ভেজা টিস্যু দিয়ে মুছে নিন। গোলাপজল বা অ্যালো ভেরা জেল দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন আপনার একান্ত নিজস্ব ফেস মিস্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.