উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি এড়াতে যা জানা জরুরি

0
161
উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি

উচ্চ কোলেস্টেরল হৃদরোগ, স্ট্রোক এবং অন্যান্য গুরুতর চিকিৎসা অবস্থার জন্য একটি প্রধান ঝুঁকির কারণ। দুর্ভাগ্যবশত, অনেক দেরি না হওয়া পর্যন্ত অনেকেই বুঝতে পারেন না যে তিনি ঝুঁকিতে আছেন। এ কারণে উচ্চ কোলেস্টেরলের লক্ষণ এবং উপসর্গগুলি সম্পর্কে সচেতন হওয়া খুবই জরুরি।

সাধারণত জীবনযাপন পদ্ধতি, খারাপ খাদ্যাভ্যাস এবং ব্যায়ামের অভাবে কোলেস্টেরলের মাত্রা বাড়ে । এমন কিছু লক্ষণ আছে যাতে বোঝা যায় আপনি উচ্চ কোলেস্টেরলের ঝুঁকিতে আছেন। যেমন-

উচ্চ কোলেস্টেরলের পারিবারিক ইতিহাস : যদি আপনার বাবা-মা বা নিকটাত্মীয়দের উচ্চ কোলেস্টেরলের ইতিহাস থাকে, তবে আপনারও এটি হওয়ার ঝুঁকি আছে। বংশগত কারণ উচ্চ কোলেস্টেরল হওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ কারণে আপনার পরিবারে উচ্চ কোলেস্টেরলের পারিবারিক ইতিহাস থাকলে আগে থেকেই সতর্ক হোন।

অস্বাস্থ্যকর খাদ্য : উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়া আপনার উচ্চ কোলেস্টেরল হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। প্রক্রিয়াজাত মাংস, ভাজা খাবার এবং স্যাচুরেটেড চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলে রক্তে খারাপ কোলেস্টেরলের উচ্চ মাত্রা হতে পারে।

আপনি শারীরিকভাবে সক্রিয় নন: নিয়মিত ব্যায়াম খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করতে পারে। আপনি যদি পর্যাপ্ত ব্যায়াম বা শারীরিক ক্রিয়াকলাপ না করেন তবে আপনার উচ্চ কোলেস্টেরল হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

ধূমপান : ধূমপান স্বাস্থ্যের ক্ষেত্রে সবচেয়ে খারাপ অভ্যাসগুলির মধ্যে একটি। এটি খারাপ কোলেস্টেরল বাড়ায় এবং ভাল কোলেস্টেরল হ্রাস করে, যা আপনার হৃদরোগ এবং উচ্চ কোলেস্টেরলের সাথে সম্পর্কিত অন্যান্য গুরুতর রোগের ঝুঁকি বাড়ায়।

অতিরিক্ত ওজন বা স্থূলতা: অতিরিক্ত ওজন বা স্থূলতা হৃৎপিণ্ডের উপর অতিরিক্ত চাপ ফেলে এবং উচ্চ কোলেস্টেরলের পাশাপাশি ডায়াবেটিস এবং হৃদরোগের মতো অন্যান্য গুরুতর স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়। ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ওজন কমানো আপনার খারাপ কোলেস্টেরল মাত্রা কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

মনে রাখবেন, উচ্চ কোলেস্টেরল একটি গুরুতর অবস্থা যা চিকিৎসা না করা হলে অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। এ কারণে আপনি যদি মনে করেন যে ঝুঁকির মধ্যে থাকতে পারেন তবে তাড়াতাড়ি পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। সূত্র: ইন্ডিয়া টিভি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.