ঈদযাত্রা শুরু হলেও চাপ নেই যানবাহন ও যাত্রীর

0
90
ঈদযাত্রা শুরু হলেও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ তেমন পড়েনি। আজ সোমবার সকালে পাটুরিয়ার তিন নম্বর ঘাট এলাকায়

ঈদযাত্রা শুরু হলেও মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা ফেরিঘাটে আজ সোমবার সকালে যাত্রী ও যানবাহনের তেমন কোনো চাপ নেই। লঞ্চঘাটেও যাত্রীদের ভিড় নেই। ঘাটে আসার পরপরই যাত্রী ও যানবাহনগুলো ফেরিতে উঠে নদী পারাপার হচ্ছে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে পাটুরিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, এবারের ঈদযাত্রায় মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ১৮টি এবং মানিকগঞ্জের আরিচা ও পাবনার কাজিরহাট নৌপথে ৫টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। তবে নদীতে পানি বাড়ায় বেশ স্রোত বইছে। এ কারণে স্বাভাবিক অবস্থার তুলনায় বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচলে ১০ মিনিটের মতো সময় বেশি লাগছে। একই কারণে আরিচা-কাজিরহাট নৌপথেও সময় বেশি লাগছে। নদীতে পানি বাড়ায় পাটুরিয়া ও আরিচার সব কটি ঘাটের পন্টুন নিম্নস্তর থেকে মধ্যম স্তরে ওঠানো হয়েছে।

ফেরিতে কোরবানির পশুবাহী ট্রাক ও পিকআপ ভ্যান পারাপার করা হচ্ছে। পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলো থেকে কোরবানির পশুবাহী গাড়ি দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি পার হচ্ছে। ঢাকা ও আশপাশের এলাকার হাটে নেওয়া হচ্ছে এসব পশু। আবার হাটে পশুগুলো পৌঁছে দিয়ে খালি গাড়ি পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ পারি দিয়ে গন্তব্যে যাচ্ছে।

ঈদের তিন দিন আগে ও তিন দিন পরে সাধারণ পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ থাকার সিদ্ধান্ত হওয়ায় আজ থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ট্রাক চলাচল বন্ধ থাকবে। তবে যাত্রীবাহী বাস, কোরবানির পশুবাহী ট্রাক ও পচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার স্বাভাবিক আছে।

প্রতিবছরের মতো এবারও পরিবার ও স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ছোট গাড়িতে অনেকে গ্রামের বাড়ি যাচ্ছেন। এসব গাড়ি পাটুরিয়ার ৫ নম্বর ঘাট হয়ে নদী পারাপার হচ্ছে। আজ সকাল ৯টা পর্যন্ত পাটুরিয়ার ৫ নম্বর ঘাট এলাকায় ২৫ থেকে ৩০টি ছোট গাড়ি ছিল।

এদিকে পাটুরিয়া ও আরিচা লঞ্চঘাটে যাত্রীদের তেমন চাপ এখনো শুরু হয়নি। ঢাকা ও আশপাশের এলাকা থেকে লোকাল বাসে যাত্রীরা পাটুরিয়া ঘাটে আসছেন।

পাটুরিয়া লঞ্চঘাটের সুপারভাইজার পান্না লাল বলেন, লঞ্চঘাটে যাত্রীরা আসতে শুরু করলেও সংখ্যায় কম। আগামীকাল থেকে ঘাটে যাত্রীর চাপ বাড়তে পারে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ২২টি এবং আরিচা-কাজিরহাট নৌপথ পারাপারে ১০টি লঞ্চ প্রস্তুত আছে। যাত্রীর চাপ বাড়লেও নৌপথ পারাপারে তেমন কোনো সমস্যা হবে না।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে পারাপার হওয়া যানবাহনের চাপ প্রায় অর্ধেক কমে গেছে। তবে কোরবানির পশুবাহী গাড়ির কিছুটা চাপ আছে। তবে ঘাটে আসার পর অনায়াসেই নৌপথ পারাপার হতে পারছে। এবারের ঈদযাত্রায় পর্যাপ্তসংখ্যক ফেরি থাকায় যাত্রীদের কোনো ভোগান্তি পোহাতে হবে না বলে আশা তাঁর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.