ঈদযাত্রায় ভোগান্তি কমাতে সরকারি ছুটি এক দিন বাড়ানোর দাবি যাত্রী কল্যাণ সমিতির

0
141
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন

আসন্ন ঈদযাত্রায় অসহনীয় যানজট, যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে সরকারি ছুটি এক দিন বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে বলা হয়, এবারের ঈদুল ফিতরের ছুটি রয়েছে ২১ (শুক্র), ২২ (শনি) ও ২৩ (রোববার) এপ্রিল। এই ছুটি ২০ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে করার দাবি সমিতির।

লিখিত বক্তব্যে মোজাম্মেল হক বলেন, জাতীয় নির্বাচনের আগের বছর হওয়ায় এবারের ঈদুল ফিতরে বেশিসংখ্যক মানুষ গ্রামের বাড়ি যাবেন বলে তাঁরা ধারণা করছেন। এবারের ঈদে ঢাকা থেকে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ বিভিন্ন জেলায় যাতায়াত করতে পারে। এ ছাড়া এক জেলা থেকে অপর জেলায় আরও প্রায় ৫ কোটি মানুষ যেতে পারে। এতে ১৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত নানা কারণে দেশের বিভিন্ন শ্রেণির পরিবহনে বাড়তি প্রায় ৯০ কোটি ট্রিপ হতে পারে।

মোজাম্মেল হক বলেন, ১৬ এপ্রিল থেকেই ঈদযাত্রা শুরু হয়ে যাবে। বেতন-বোনাস পাওয়ার পর ১৯ এপ্রিল থেকে প্রতিদিন প্রায় ৪০ থেকে ৫০ লাখ মানুষ রাজধানী ছাড়তে পারে। তবে ২০ এপ্রিল অফিস খোলা থাকায় যাত্রীদের একটা বড় অংশ এদিন পর্যন্ত যেতে পারবেন না। ফলে এই যাত্রীদের চাপ পরে পড়বে। কিন্তু ২০ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রী চাপ কিছুটা কমতে পারে। অন্যথায় ২১ এপ্রিল সড়ক-রেল-নৌপথের পরিস্থিতি কোমায় চলে যেতে পারে।

গণপরিবহনের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা না গেলে এবারের ঈদযাত্রায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে যাত্রী কল্যাণ সমিতি। তাই এখন থেকেই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে সংগঠনটি।

ঈদযাত্রার সময় সম্ভাব্য যানজট নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সড়কের মোড় পরিষ্কার রাখা, ছোট যানবাহন বিশেষ করে রিকশা, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক প্রধান সড়কে চলাচল বন্ধের দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। এ ছাড়া ঈদযাত্রায় বিড়ম্বনা এড়াতে পরিবারের সদস্যদের আগে-ভাগে বাড়িতে পাঠানোর পরামর্শ দিয়েছে সংগঠনটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.