ইসরায়েল–ফিলিস্তিন সংঘাত নিয়ে সরব জোলি

0
88
অ্যাঞ্জেলিনা জোলি। রয়টার্স

গত সপ্তাহেই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিরতির উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে চিঠি লিখেছেন হলিউডের প্রথম সারির অভিনয়শিল্পীরা। এবার ইসরায়েল-হামাস সংঘাত নিয়ে মুখ খুললেন অ্যাঞ্জেলিনা জোলি। নিজের অফিশিয়াল ইনস্টাগ্রামে এক দীর্ঘ পোস্টে নিজের মত জানিয়েছেন অভিনেত্রী।

‘ইসরায়েলে যা হয়েছে, তা অবশ্যই সন্ত্রাসী কর্মকাণ্ড। কিন্তু এ জন্য আপনি গাজায় বেসামরিক নাগরিকদের ওপর বোমাবর্ষণ করতে পারেন না, নিরপরাধ মানুষের জীবন নিতে পারেন না।

তাঁদের কোথায় যাওয়ার নেই, খাবার বা পানি নেই; এমনকি সীমান্ত পার হয়ে শরণার্থী হিসেবে মৌলিক অধিকার দাবি করার উপায়ও নেই,’ এভাবেই ইসরায়েল-হামাস সংঘাত নিয়ে ইনস্টাগ্রামে লিখেছেন জোলি।

বিবৃতিতে জোলি আরও লিখেছেন, ‘আমার মনোযোগ সহিংসতার কারণে বাস্তুচ্যুত মানুষের দিকে।

অ্যাঞ্জেলিনা জোলি। এএফপি
অ্যাঞ্জেলিনা জোলি। এএফপি

গাজায় ২০ লাখের বেশি মানুষ বাস করেন (যাদের অর্ধেকই শিশু); যাঁরা প্রায় দুই দশক ধরে অবরোধের মধ্যে আছে। তাঁর বাস্তুহীন ও রাষ্ট্রহীন অবস্থায় আছে। গাজায় কয়েকটি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে, যা প্রয়োজনের একটি ভগ্নাংশমাত্র। বোমাবর্ষণের কারণে প্রতিদিনই ব্যাপকভাবে মানবিক সহায়তার প্রয়োজন তৈরি হচ্ছে। মান খাদ্য, জ্বালানি ও পানি বন্ধ করে দিয়ে তাদের সমষ্টিগতভাবে শাস্তি দেওয়া হচ্ছে। মানবতার খাতিরে অবিলম্বে যুদ্ধবিরতি দাবি করছি। ফিলিস্তিনি ও ইসরায়েলিদের জীবন ও বিশ্বব্যাপী সব মানুষের জীবন সমানভাবে গুরুত্বপূর্ণ।’

এই প্রথম নয়, বিশ্বের যেকোনো প্রান্তে মানবিক সংকট তৈরি হলেও কথা বলেছেন জোলি। প্রায় দুই দশক ধরে এই অভিনেত্রী জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার হয়ে কাজ করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.