রাজনৈতিক সমঝোতায় ইসির মধ্যস্থতার সুযোগ নেই: ইসি রাশেদা

0
147

রাজনৈতিক সমঝোতার জন্য নির্বাচন কমিশনের মধ্যস্থতার সুযোগ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা।

রোববার রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ইসি রাশেদা বলেন, ইসি রাজনৈতিক সমঝোতার বিষয়ে কিছু বলবে না। কারণ এটা ইসির কাজও নয়, হাতের মধ্যেও নয়। তবে ইসি নির্বাচন করার পথে সংবিধান অনুযায়ী এগিয়ে যাচ্ছে এবং যথাসময়ে নির্বাচন করার জন্য প্রস্তুত রয়েছে।

তিনি জানান, সামনের সময়ে রাজনৈতিক সমঝোতা না হলেও নির্বাচন কমিশনের করার কিছু থাকবে না। সেক্ষেত্রে যারা অংশ নেবে তাদের নিয়েই ভোট করতে হবে।

ইসির কী করার আছে- এমন মন্তব্য করে রাশেদা সুলতানা বলেন, রাজনৈতিক সমঝোতাটা তো বড় কথা নয়। রাজনৈতিক সমঝোতা না হলে দল তো আরও আছে। অন্য যে দলগুলো আসবে তাদের নিয়ে নির্বচন করা হবে। ইসির উদ্যোগ নেওয়ার কিছু নেই। দুতিয়ালি করারও সুযোগ নেই। মধ্যস্থতা করারও কিছু নেই।

সবার আস্থা অর্জনে কমিশন সবসময় সচেষ্টা ছিল এবং রয়েছে বলে দাবি করেন তিনি বলেন, আস্থার জায়গা উন্নত করতে ইসি নিরন্তর কাজ করছে। কেউ বলতে পারবেন না চেষ্টা করা হচ্ছে না। নিরপেক্ষভাবে ইসি কাজ করে যাচ্ছে।

ইসিকে যারা আস্থায় নিতে পারছে না তাদের মানসিকতার উন্নয়ন করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

এই নির্বাচন কমিশনার বলেন, ইসির অবস্থান হচ্ছে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা। এটা তাদের অঙ্গীকার। এ পর্যন্ত যতগুলো নির্বাচন হয়েছে কোথাও কোনো ব্যত্যয় হয়নি।

দেশি-বিদেশি পর্যবেক্ষকের বিষয়ে ইসি রাশেদা বলেন, পর্যবেক্ষক এলেও গুরুত্বপূর্ণ, না এলেও গুরুত্বপূর্ণ। আমাদের বড় পর্যবেক্ষক আমাদের জনগণ। আমাদের মিডিয়া আছে। মিডিয়াও গুরুত্বপূর্ণ। আমরা চাই একটা সুষ্ঠ নির্বাচন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.