ইসরায়েলের জাহাজে হামলা বন্ধ হবে না, হুঁশিয়ারি হুতি বিদ্রোহীদের

0
93
লোহিত সাগরে একটি পণ্যবাহী জাহাজের ওপর দিয়ে উড়ে যাচ্ছে হুতি বিদ্রোহীদের হেলিকপ্টার, ফাইল ছবি: রয়টার্স

ইসরায়েলের সঙ্গে সম্পৃক্ত যেকোনো জাহাজে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হুতিদের এক মুখপাত্র হুঁশিয়ারি দিয়ে বলছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলার পরও লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হামলা বন্ধ হবে না।

গত বৃহস্পতিবার রাতে ইয়েমেনের রাজধানী সানাসহ দেশটির বেশ কয়েকটি শহরে হুতিদের বিরুদ্ধে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বিমানবন্দর, নৌঘাঁটিসহ হুতিদের বিভিন্ন সামরিক স্থাপনায় এসব হামলা চালানো হয়। লোহিত সাগরে পণ্যবাহী জাহাজের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হুতিদের বিরুদ্ধে হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

আর গাজায় ইসরায়েলি নির্বিচার হামলার প্রতিবাদে সম্প্রতি লোহিত সাগরে বেশ কয়েকটি জাহাজে হুতি বিদ্রোহীরা হামলা চালায়। যার প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাণিজ্যে।

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের মুখপাত্র মোহাম্মেদ আবদুল সালাম বলেছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনে তাঁদের বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে। তবে এ হামলার পরও লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হামলা বন্ধ করা হবে না। হুতিদের আরেক নেতা নাসেরুদ্দিন আমির যুক্তরাষ্ট্রের হামলার প্রতিক্রিয়ায় বলেন, যুক্তরাষ্ট্র তাঁদের রাডার স্থাপনায় আঘাত হেনেছে। তবে এতে স্থাপনার কোনো ক্ষয়ক্ষতি হয়নি ও কেউ হতাহত হয়নি। হুতিরা এ হামলার আরও শক্তিশালী ও যথাযথ জবাব দেবে।

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই ইয়েমেনে ইঙ্গ-মার্কিন হামলা চালানো হয়েছে। এ পরিস্থিতিতে আঞ্চলিক সংঘাতের আশঙ্কা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.