আলজেরিয়া থেকে এলএনজি কিনতে চায় বাংলাদেশ

0
113
এলএনজিবাহী জাহাজ।

আলজেরিয়া থেকে এলএনজি কিনতে আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, বুধবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আলজেরিয়ার অর্থমন্ত্রী ও ব্রিকস আউটরিচ ফোরামে আলজেরিয়ার প্রতিনিধি দলের প্রধান লাআজিজ ফাইদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থের বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে মতবিনিময় করেন।

ড. মোমেন আলজেরিয়ার অর্থমন্ত্রী লাআজিজ ফাইদকে বলেন, অর্থনীতি সম্প্রসারণের ফলে বাংলাদেশে ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে বর্তমানে জ্বালানি সংকট তৈরি হয়েছে। বাংলাদেশের এ জ্বালানি চাহিদা মেটাতে আলজেরিয়ার সহায়তা প্রয়োজন।

আলোচনায় বাংলাদেশ একটি নির্দিষ্ট সময় এবং লক্ষ্যভিত্তিক রোডম্যাপের মাধ্যমে সহযোগিতা সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। এ ছাড়া মুলতবি থাকা চুক্তি, সমঝোতা স্মারক ও সহযোগিতার নতুন ক্ষেত্রগুলো ত্বরান্বিত করার তাগিদ দিয়েছে বাংলাদেশ। অন্যদিকে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে আরও প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে আলজেরিয়া। পাশাপাশি যত দ্রুত সম্ভব এ চুক্তিগুলো সম্পাদন করতে সম্মত হয়েছে দেশটি।

ড. মোমেন আলজেরিয়ার অর্থমন্ত্রীকে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক সম্ভাবনা সম্পর্কেও অবহিত করেন। বাংলাদেশের ওষুধ ১০০টির বেশি দেশে রপ্তানির কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী পরামর্শ দেন, আলজেরিয়া বাংলাদেশ থেকে কম দামে সেরা মানের ওষুধ আমদানি এবং উভয় দেশ ফার্মাসিউটিক্যালস নিয়ে যৌথ উদ্যোগও শুরু করতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী আইটি ও আইসিটি, প্রতিরক্ষা, নির্মাণ, ভোজ্যতেল এবং কৃষি খাতে সহযোগিতার প্রস্তাব করেন। আলোচনাকালে দুই দেশ আগামী বছরে উচ্চ পর্যায়ের সফরে সম্মত হয়েছে। বৈঠকে আলজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.