আরবিআই আবারও নীতি সুদহার বাড়াল

0
121
ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই),ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব সরবরাহব্যবস্থা ব্যাহত হওয়ায় গত বছর বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতেও মূল্যস্ফীতির হার মাত্রা ছাড়িয়েছিল। এই পরিস্থিতি মোকাবিলায় ২০২২ সালের মে মাস থেকে ২২৫ ভিত্তি পয়েন্ট রেপো হার বাড়িয়েছে দেশটির শীর্ষ ব্যাংক। টানা ১১ মাস ধরে মূল্যস্ফীতির হার তাদের বেঁধে দেওয়া ৬ শতাংশ সহন সীমার ওপরে থাকার পর নভেম্বরে খুচরা বাজারে মূল্যস্ফীতির হার কমে যায়। ডিসেম্বর মাসে তা আরও কমে দাঁড়ায় ৫ দশমিক ৭২ শতাংশ।

এই পরিস্থিতিতে বাজারসংশ্লিষ্ট মানুষেরা মনে করছিলেন, এবার হয়তো নীতি সুদহার বাড়াবে না আরবিআই। অন্য অংশ মনে করছিল, সুদহার বাড়লেও এবার তার হার মে আসবে। অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ যেভাবে এবার নীতি সুদ বৃদ্ধির হার কমিয়েছে। শেষমেশ এই শেষোক্ত গোষ্ঠীর ধারণাই সত্য হলো।

এদিকে নীতি সুদহার বৃদ্ধির ঘোষণায় আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাসের পূর্বাভাস, ২০২২-২৩ অর্থবছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৭ শতাংশ। এর আগে পূর্বাভাস ছিল ৬ দশমিক ৮ শতাংশ। দেশটির অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ অর্থনৈতিক জরিপে বলা হয়েছিল, চলতি অর্থবছরে দেশটির প্রবৃদ্ধি হতে পারে ৬ থেকে ৬ দশমিক ৮ শতাংশ।

শক্তিকান্ত দাস বলেন, বিশ্ব অর্থনীতির অবস্থা এখন আর অতটা খারাপ মনে হচ্ছে না। বিশ্বজুড়ে মূল্যস্ফীতির হারও কমে আসছে। চতুর্থ প্রান্তিকে ভারতের খুচরা মূল্যস্ফীতির হার গড়ে ৫ দশমিক ৭ শতাংশ হতে পারে। চলতি অর্থবছরে ভারতের গড় মূল্যস্ফীতির হার দাঁড়াতে পারে ৬ দশমিক ৫ শতাংশ। আর ২০২৩-২৪ অর্থবছরে মূল্যস্ফীতির গড় হার হতে পারে ৫ দশমিক ৩ শতাংশ।

শক্তিকান্ত দাস আরও বলেন, মূল্যস্ফীতির হার কমে আসলেও আগামী অর্থবছরে তা আরবিআইয়ের লক্ষ্যমাত্রা ৪ শতাংশের বেশি থাকবে। সে কারণে এবারও তারা ২৫ ভিত্তি পয়েন্ট হারে নীতি সুদ বাড়িয়েছে।

শেয়ার সূচকের উত্থান
এদিকে আরবিআইয়ের নীতি সুদহার বৃদ্ধির খবরে ইতিবাচক প্রভাব পড়েছে ভারতের শেয়ারবাজারে। এই প্রতিবেদন লেখার সময় ভারতের প্রধান শেয়ার সূচক সেনসেক্সের উত্থান হয়েছে ৩৭৭ দশমিক ৭৫ পয়েন্ট আর নিফটির উত্থান হয়েছে ১৫০ দশমিক ২০ পয়েন্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.