‘আমার ভেতর জীবন ও মানুষ দেখার নেশা তৈরি হয়েছে’

0
133
ফারজানা

ফারজানা ছবি। অভিনেত্রী। মুক্তির অপেক্ষায় রয়েছে তাঁর অভিনীত সিনেমা ‘মা’। সিনেমায় অভিনয়ের পাশাপাশি ওয়েব মাধ্যম ও নাটকে সমানতালে অভিনয় করছেন তিনি। মুক্তিপ্রতীক্ষিত সিনেমা ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তাঁর সঙ্গেু

এ সময়ের অন্যান্য সিনেমা থেকে ‘মা’ কতটা আলাদা? 

একই ধাঁচে নির্মিত ছবির ভিড়ে এটি সম্পূর্ণ মৌলিক গল্প ও ভিন্ন নির্মাণশৈলীর ছবি। এ কারণে ‘মা’কে সহজেই আলাদা করা যায়। বেশ যত্ন নিয়ে এটি তৈরি করেছেন নির্মাতা অরণ্য আনোয়ার।

সিনেমায় কতটা কাজের সুযোগ ছিল?

এখানে আমার চরিত্র সংখ্যালঘু এক নারীর।চরিত্রের মধ্যে দিয়ে এক নারীর যাপিতজীবন ওটানাপোড়েন উঠে এসেছে।চরিত্রটির প্রস্তাব পেয়ে মনে হয়েছে এখানে আমার অভিনয়-দক্ষতা কিংবানিজের মতো করে চরিত্রটি তৈরি করার জায়গা আছে। যখন একটি পাণ্ডুলিপিতে পুরো চরিত্রের উপস্থিতি ও বর্ণনাথাকে, তখন অভিনয়শিল্পীর নিজ থেকে কিছু করার ক্ষেত্র তৈরি হয় না।আমার চরিত্রটির অধিকাংশ বিষয় অব্যক্ত। অভিনয়ের ক্ষেত্রে সবচেয়ে শক্তিশালী অংশ হচ্ছে অভিব্যক্তি। যখন অভিব্যক্তি দিয়ে মনের ভাব প্রকাশ করতে ব্যর্থ তখনই সংলাপের প্রয়োজন হয়। এই সিনেমায় আমার চরিত্রের সংলাপ খুব কম ছিল। অভিব্যক্তি দিয়ে আমার কষ্ট, যাপিতজীবনের সমস্ত জটিলতা, আবেগ-অনুভূতি প্রকাশ করার চেষ্টা করেছি।

কানে মার্শ দ্যু ফিল্মে মা দেখানো হয়েছে। উৎসবে যেতে পারেননি বলে মন খারাপ হয়নি…

একেবারেই হয়নি। সিনেমার নির্মাতা ও প্রযোজক সেখানে প্রতিনিধিত্ব করেছেন। তাঁরা প্রতি মুহূর্তের সবকিছু জানিয়েছেন। মনে হয়েছে,আমি মা টিমের সঙ্গে কান উৎসবে অবস্থান করছি।বিশ্বের চলচ্চিত্রবোদ্ধারা সিনেমাটির প্রশংসা করেছেন। এই প্রাপ্তির চেয়ে আর বেশি কিছু লাগে না। কান-এর মতো একটি সম্মানজনক চলচ্চিত্র উৎসবেআমার অভিনীত চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে, এটি বিশাল আনন্দের। আমি প্রতি মূহর্তে ভালো কিছুর জন্য অপেক্ষা করি।পরবর্তী সময়ে আমার অভিনীতকোনো চলচ্চিত্র অফিসিয়াল সিলেকশন পাবে। কান থেকেই আমি সরাসরি নিমন্ত্রিত হবোু অভিনয়শিল্পী হিসেবে এই আত্মবিশ্বাস নিয়ে সেই দিনের জন্য অপেক্ষা করছি।

হাতে থাকা অন্যান্য চলচ্চিত্রের কী খবর?

অঞ্জন আইচের পরিচালনায় ‘কানামাছি’ চলচ্চিত্রের পোস্ট প্রোডাকশনে কাজ সম্প্রতি শেষ হয়েছে। রাশিদ পলাশের ‘ময়ুরাক্ষি’ সিনেমার সব কাজ শেষ। শিগগিরই সিনেমা দুটি মুক্তি পাবে বলে শুনেছি।

চলচ্চিত্রে নিয়মিত হওয়ার পরিকল্পনা করছেন?

চলচ্চিত্র অনেক বড় মাধ্যম। এ মাধ্যমে নিয়মিত অভিনয় করতে চাই। এর আগেটেলিভিশন দর্শকরা নাটক ওটেলিছবিতে আমাকে যেমন বৈচিত্র্যময় চরিত্রে দেখেছেন, চলচ্চিত্রেও সেই চেষ্টাই অব্যাহত থাকবে।

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

‘পিতা বনাম পুত্র গং’ ও ‘বকুলপুর’ ধারাবাহিকে নিয়মিত অভিনয় করছি। পাশাপাশি ওয়েব মাধ্যমের জন্য নতুন কিছু কাজের কথা চলছে। পাকাপাকি হলে জানাতে পারব।

অভিনয় ক্যারিয়ারে দুই যুগেরও বেশি সময় পার করেছেন। পেছনে ফিরে তাকালে কী দেখতে পান? 

অভিনয় জীবনের সফরটা দারুণ। জীবনের স্বর্নালি সময় অভিনয়ে দিয়েছি। দর্শকের ভালোবাসা পেয়েছিও অনেক। অভিনয়ের কারণে অজস্র জীবনে প্রবেশের সুযোগ হয়েছে। বলতে পারেন, এক জীবনে অজস্র জীবন পেয়েছি। এতে আমার ভেতর জীবন ও মানুষ দেখার নেশা তৈরি হয়েছে। অভিনয়ের যে নেশা আমার মধ্যে তৈরি হয়েছে তাঁর মূল কারণ আলোকময় পথচলা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.