ইলহান ওমরকে শক্তিশালী হাউস কমিটি থেকে সরালেন রিপাবলিকানরা

0
102
মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলীয় নির্বাচিত হাউস অব রিপ্রেজেন্টেটিভস সদস্য ইলহান ওমর। ছবি: সংগৃহীত

মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটি থেকে ডেমোক্র্যাট নেতা ইলহান ওমরকে সরিয়ে দিয়েছেন রিপাবলিকানরা। খবর: বিবিসি’র।

ইসরায়েল নিয়ে বক্তব্যের জেরে রিপাবলিকানরা ইলহান ওমরকে বাদ দিতে বৃহস্পতিবার ভোটাভুটির আয়োজন করেন। পরে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে বলা হয়, ২০২০ সালে দুজন রিপাবলিকানকে বাদ দেওয়া হয়েছিল, এর প্রতিশোধ হিসেবে এখন ইলহান ওমরকে বাদ দেওয়া হয়েছে। আরও দুজনকেও বাদ দেওয়া হয়েছে।

তবে ইলহান ওমর বলছেন, মুসলিম এবং শরণার্থী হওয়ায় তাঁকে হাউস কমিটি থেকে বাদ দেওয়া হলো। ভোটাভুটির আগে তিনি বলেন, ‘আমেরিকান পররাষ্ট্রনীতি নিয়ে আমার কথা বলাটাকে মূল্যহীন করে দেওয়া হচ্ছে। এতে কেউ কি অবাক হয়েছেন?’

গত নভেম্বরে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের হারিয়ে সংখ্যাগরিষ্ঠতা পায় রিপাবলিকান পার্টি। এ কারণেই এখন ইলহান ওমরকে তারা বাদ দিতে পেরেছে।

ইলহান ওমর নব্বইয়ের দশকে সোমালিয়া থেকে একজন শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে আসেন। ২০১৮ সালে তিনি প্রথম কয়েকজন মুসলিম নারীর একজন হিসেবে মার্কিন কংগ্রেসে নির্বাচিত হন।

প্রায় সময়ই আলোচনায় থাকেন মিনেসোটা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত কংগ্রেসওমেন ইলহান ওমর। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ইলহান ওমরকে দেশে ফেরত পাঠানোর দাবি তোলেন। এমনকি তাঁকে বেশ কয়েকবার হত্যার হুমকিও দেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.