অত্যাবশ্যক পরিষেবা বিল মতপ্রকাশের অধিকারের ওপর নগ্ন আক্রমণ: মনীষা চক্রবর্তী

0
122
অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিলসহ কয়েকটি দাবিতে বরিশালে বিক্ষোভ করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। শুক্রবার সকালে নগরের সদর রোডে

জাতীয় সংসদে উত্থাপিত অত্যাবশ্যক পরিষেবা বিল শ্রমিকের মতপ্রকাশের অধিকারের ওপর ফ্যাসিবাদের নগ্ন আক্রমণ ছাড়া কিছুই নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা শাখার সদস্যসচিব এবং ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মনীষা চক্রবর্তী।

আজ শুক্রবার বেলা ১১টায় বরিশাল নগরের সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে আয়োজিত সমাবেশে মনীষা চক্রবর্তী এ মন্তব্য করেন। অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিল, ব্যাটারিচালিত যানবাহনের বিআরটিএ স্বীকৃত লাইসেন্স প্রদান এবং নগরে এসব যানের পার্কিং স্ট্যান্ডের দাবিতে এ সমাবেশের আয়োজন করে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ।

অত্যাবশ্যকীয় সেবা খাতে বেআইনি ধর্মঘটের সাজা জেল–জরিমানা

মনীষা চক্রবর্তী বলেন, ‘জাতীয় সংসদে শ্রমমন্ত্রী যে অত্যাবশ্যক পরিষেবা বিল উত্থাপন করেছেন, তা ন্যূনতম গণতান্ত্রিক চেতনা ও শ্রমিকদের স্বার্থবিরোধী। এই বিল পাস হয়ে আইন হলে দেশের কোনো কর্মক্ষেত্রে কেউ ধর্মঘট করতে পারবেন না। যেখানে বাংলাদেশের শ্রম আইন ও আন্তর্জাতিকভাবে ধর্মঘটের অধিকার স্বীকৃত, সেখানে ধর্মঘট নিষিদ্ধের এই আইন শ্রমিকের মতপ্রকাশের অধিকারের ওপর ফ্যাসিবাদের নগ্ন আক্রমণ ছাড়া কিছুই নয়।’ তিনি আরও বলেন, ধর্মঘট নিষিদ্ধ করার এই আইন পাস হলে সারা দেশে শ্রমিকেরা একযোগে ধর্মঘটের ডাক দিয়ে আইনকে প্রতিহত করবেন।

মনীষা চক্রবর্তী বলেন, ব্যাটারিচালিত যানবাহনের আধুনিকায়ন, নীতিমালা প্রণয়ন ও বিআরটিএর মাধ্যমে লাইসেন্স প্রদানের দাবিতে দীর্ঘ ১১ বছর ধরে সারা দেশে ধারাবাহিক আন্দোলন করছে বাসদ ও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ। আন্দোলনের ফল হিসেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে নীতিমালা অর্জিত হয়েছে। সংগ্রাম পরিষদের পক্ষ থেকে উচ্চ আদালতে আপিলের পরিপ্রেক্ষিতে ২০২২ সালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মহাসড়ক ব্যতীত সর্বত্র ইজিবাইক চলাচলের বৈধতার রায় দিলেও এখন পর্যন্ত ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স দেওয়া শুরু হয়নি।

অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিলসহ কয়েকটি দাবিতে সমাবেশের শুরুতে একটি বিক্ষোভ মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে
অত্যাবশ্যক পরিষেবা বিল বাতিলসহ কয়েকটি দাবিতে সমাবেশের শুরুতে একটি বিক্ষোভ মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশালের সাধারণ সম্পাদক মানিক হাওলাদারের সভাপতিত্বে এবং দপ্তর সম্পাদক সহিদ হাওলাদারের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন ইজিবাইক চালক সংগ্রাম পরিষদের ২৮ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক আইউব আলী, ১৩ নম্বর ওয়ার্ডের সভাপতি শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা শাখার সদস্য সন্তু মিত্র প্রমুখ।

সমাবেশে বক্তারা অবিলম্বে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদান, বরিশালের গুরুত্বপূর্ণ পয়েন্টে ব্যাটারিচালিত যানবাহনের পার্কিং স্ট্যান্ড নির্মাণ করার দাবি জানান। সমাবেশের শুরুতে একটি বিক্ষোভ মিছিল নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

গত ৬ এপ্রিল জাতীয় সংসদে অত্যাবশ্যক পরিষেবা বিল ২০২৩ উত্থাপন করা হয়। এতে বিধান রাখা হয়, সরকার জনস্বার্থে প্রয়োজন মনে করলে অত্যাবশ্যক পরিষেবার ক্ষেত্রে ধর্মঘট নিষিদ্ধ করতে পারবে। সেই সঙ্গে কোনো ব্যক্তি বেআইনি ধর্মঘট শুরু করলে বা চলমান রাখলে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এ ছাড়া সরকার প্রয়োজন মনে করলে জনস্বার্থে কোনো প্রতিষ্ঠানে লকআউট ও লেঅফ নিষিদ্ধ ঘোষণা করতে পারবে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান ৬ এপ্রিল বিলটি জাতীয় সংসদে তোলেন। বিলটি পরে পরীক্ষা করে প্রতিবেদন দিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। ১৯৫৮ সালের এসেনশিয়াল সার্ভিসেস (মেইনটেন্যান্স) অ্যাক্ট ও ১৯৫৮ সালের এসেনশিয়াল সার্ভিসেস (সেকেন্ড) অরডিন্যান্স স্থগিত করে নতুন এ আইন করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.