অটোরিকশার ধাক্কায় আহত মুখপোড়া হনুমানটি বাঁচানো গেল না

0
108

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সড়ক পার হওয়ার সময় সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় গুরুতর আহত মুখপোড়া হনুমানটি আজ বৃহস্পতিবার সকালে মারা গেছে। গতকাল বুধবার বিকেল ৫টার দিকে উপজেলার লাউয়াছড়া স্টুডেন্ট ডরমিটরি এলাকায় কমলগঞ্জ-শ্রীমঙ্গল অটোরিকশার ধাক্কায় হনুমানটি আহত হয়।

মৌলভীবাজার বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, ‘একজন চিকিৎসকের চিকিৎসার পর আমরা প্রাণীটিকে (হনুমান) লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রেখে দেখভাল করি। আজ সকালে প্রাণীটি মারা গেছে। প্রাণীটির পোস্টমর্টেম করা হয়েছে। মাটি চাপা দেওয়া হবে।’

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল বিকেলে লাউয়াছড়া স্টুডেন্ট ডরমিটরি এলাকায় একটি গাছে কয়েকটি মুখপোড়া হনুমান লাফালাফি করছিল। তারা লাফিয়ে একটি গাছ থেকে অন্য গাছে যাওয়া-আসা করছিল। এরই মধ্যে একটি মুখপোড়া হনুমান গাছ থেকে নেমে সড়ক পার হচ্ছিল। হঠাৎ একটি সিএনজিচালিত অটোরিকশা এসে হনুমানটি ধাক্কা দিয়ে চলে যায়। সড়ক দিয়ে যাচ্ছিলেন কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক আহাদ মিয়া। তিনিসহ স্থানীয় লোকজন হনুমানটি উদ্ধার করে পাশের হীড বাংলাদেশ নামের স্থানীয় একটি বন্য প্রাণী চিকিৎসালয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে বন্য প্রাণী রেসকিউ সেন্টারে নিয়ে যান। প্রাণীটির চিকিৎসা করেন হীড বাংলাদেশের প্রাণিসম্পদ কর্মকর্তা বর্মেন্দ্র সিনহা।

গতকাল বুধবার বর্মেন্দ্র সিনহা বলেছিলেন, প্রাণীটি মাথায় প্রচণ্ড আঘাত পেয়েছে। এতে প্রচুর রক্তক্ষরণ হয়েছে। মাথার খুলি ভেঙে গেছে। মাথায় সেলাই করে ও প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়েছে। তবে প্রাণীটি যে পরিমাণ আঘাত পেয়েছে, এতে বাঁচানো অনেক কষ্ট হবে।

প্রত্যক্ষদর্শী শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জগৎজ্যোতি ধর শুভ্র বলেন, চালক অনেক দ্রুতগতিতে সিএনজিচালিত অটোরিকশাটি চালিয়ে আসছিলেন। চালক চাইলেই প্রাণীটিকে বাঁচাতে পারতেন। কিন্তু চালক প্রাণীটিকে ধাক্কা দিয়ে চলে যান।

বন্য প্রাণী নিয়ে কাজ করা স্ট্যান্ড ফর আওয়ার এনডেঞ্জারড ওয়াইল্ডলাইফের (এসইডব্লিউ) সমন্বয়ক সোহেল শ্যাম বলেন, লাউয়াছড়া বনের ভেতর দিয়ে যাওয়া সড়কে যানবাহন চলাচলের নির্দিষ্ট বিধি রয়েছে। এখানে বন বিভাগ ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো যানবাহনের গতির বিষয়ে বারবার বলে আসছে। কিন্তু চালকেরা সেটা মানছেন না। ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.