মস্কোয় সন্ত্রাসবিরোধী সতর্কতা ও মহাসড়ক বন্ধ, ভাগনার প্রধানের বিরুদ্ধে পরোয়ানা

0
112
বেসরকারি সামরিক বাহিনী ভাগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোজিন।

বেসরকারি সামরিক বাহিনী ভাগনার গ্রুপের প্রতিশোধ ঘোষণার পর রাশিয়ার রাজধানী মস্কোয় নিরাপত্তা জোরদার করেছে রাশিয়া। অন্যদিকে ভাগনারের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোজিনর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়া।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে ভাড়াটে বাহিনী হিসেবে লড়াই করে আসা ভাগনার গ্রুপ শুক্রবার জানায়, তাদের ক্যাম্পে হামলা চালিয়ে বিপুল সংখ্যক সদস্যকে হত্যা করেছে রাশিয়ার সামরিক বাহিনী। একইসঙ্গে প্রতিশোধ নেওয়ারও ঘোষণা দেন ভাগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। তিনি জানান, রুশ সামরিক বাহিনীর কর্মকর্তাদের শিক্ষা দিতে তার বাহিনী ইউক্রেন সীমান্ত পেরিয়ে রাশিয়ায় ঢুকেছে।

অন্যদিকে ভাগনার প্রধানের এমন অবস্থানের পর রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) তার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ দিয়ে ফৌজদারি মামলা করেছে। ইয়েভগেনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে এবং এ মামলায় তদন্তও শুরু হয়েছে।

মস্কোয় সন্ত্রাসবিরোধী সতর্কতা

এ পরিস্থিতিতে রাজধানী মস্কো ও রোস্তভসহ কয়েকটি শহরে নিরাপত্তা জোরদার করেছে রুশ প্রশাসন। মস্কোর মেয়র সন্ত্রাসবিরোধী সতর্কতা জারি করেছেন।

মেয়র সার্গেই সোবিয়ানিন টেলিগ্রাম পোস্টে লেখেন, ‘প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মস্কোয় সন্ত্রাসবিরোধী নিরাপত্তা সতর্কতা নেওয়া হয়েছে। সড়কগুলোতেও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। জনপরিসরের অনুষ্ঠানাদি সীমিত করা হতে পারে।’ সবাইকে বিষয়টি অনুধাবনের অনুরোধ করেন মেয়র।

মস্কোমুখী মহাসড়ক বন্ধ

লাইপেৎস্ক ও ভরোনেঝ অঞ্চলের মধ্যকার এম৪ মহাসড়কটি বন্ধ করে দেওয়া হয়েছে। মহাসড়কে রাশিয়ার সামরিক বাহিনীর একটি দলও মোতায়েন করা হয়েছে। লাইপেৎস্ক অঞ্চলের গভর্নর এ তথ্য জানান।

এম৪ মহাসড়কটি মস্কোকে রোস্তভসহ দক্ষিণ রাশিয়ার অঞ্চলগুলোর সঙ্গে যুক্ত করেছে। রোস্তভে সশস্ত্র সেনাদের টহল দিতে দেখা গেছে।

ভাগনার গ্রুপের প্রধান রাশিয়ার সামরিক বাহিনীর নেতৃত্বের অপসারণের ঘোষণা দিলে নানাবিধ ব্যবস্থা নেয় রুশ প্রশাসন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.