৯ ঘণ্টা করে ঘুমালেই ১ লাখ রুপি!

0
165
ঘুমানোকেই এবার ইন্টার্নশিপ বানিয়ে ফেলেছে ভারতের এক প্রতিষ্ঠান। ছবি: বিবিসির সৌজন্যে

ভারতের বেঙ্গালুরুভিত্তিক একটি স্টার্টআপ প্রতিষ্ঠান ইন্টার্নদের জন্য অবিশ্বাস্য এক অফার নিয়ে এসেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১০০ দিন ৯ ঘণ্টা করে ঘুমানোর জন্য এক লাখ রুপি দেবে তারা।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে জানা গেছে, ওয়েকফিট ইনোভেশনস প্রাইভেট লিমিটেড নামের প্রতিষ্ঠানটি মানুষের ঘুমের ধরন পর্যবেক্ষণ করতে ‘স্লিপ ইন্টার্নশিপের’ উদ্যোগ নিয়ে এসেছে। এমনকি সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, এ কাজের জন্য নির্ধারিত ড্রেস কোড ‘পায়জামা’ বা ঘুমানোর পোশাক।

ওয়েকফিটের পরিচালক ও সহপ্রতিষ্ঠাতা চৈতন্য রামলিংগেগোদা বিজনেস ইনসাইডারকে বলেছেন, ঘুমের প্রতি নজর দিতেই তাঁরা এই অভিনব ইন্টার্নশিপের ব্যবস্থা করেছেন। প্রাত্যহিক জীবনের সঙ্গে কর্মজীবনের ভারসাম্য বজায় রাখতে ঘুমের প্রয়োজনীয়তার দিকে আলোকপাত করছেন তারা।

এই চাকরিতে যা করতে হবে
ইন্টার্নরা ঘরে বসে নিজেই কোম্পানির সরবরাহ করা গদিতে ঘুমাতে পারবেন। ১০০ দিন সপ্তাহে ৭ রাত ৯ ঘণ্টা করে ঘুমানোর চাকরি করতে হবে তাঁদের।

তাদের ওয়েবসাইটে কাজের বিবরণে বলা হয়েছে, ‘খালি ঘুমান। যতক্ষণ পারবেন ততক্ষণ গভীরভাবে ঘুমিয়ে নিন। আপনি কেবল বিশ্রাম করুন। বাকিটা আমাদের হাতে ছেড়ে দিন।’

গদি ব্যবহারের আগে এবং পরে একটি স্লিপ ট্র্যাকার ব্যবহার করে তাঁদের ঘুমানোর ধরন পর্যবেক্ষণ করা হবে।

প্রতিষ্ঠানটির কেবল একটি প্রধান চাহিদা রয়েছে, ‘কাজের’ সময় ইন্টার্নদের ল্যাপটপ ব্যবহারের অনুমতি দেওয়া হবে না।

নির্বাচিত ইন্টার্নরা সঠিকভাবে কাজ শেষ করতে পারলে ১০০ দিন শেষে ১ লাখ রুপি পাবেন।

চাকরি পেতে হলে যে যোগ্যতা থাকতে হবে
সংস্থার ওয়েবসাইট অনুযায়ী, ইন্টার্নশিপের জন্য আপনার একমাত্র প্রয়োজনীয় দক্ষতা হলো ঘুমের জন্য দুর্দান্ত আবেগ এবং সামান্য সুযোগে ঘুমিয়ে যাওয়ার সহজাত দক্ষতা।

তবু অন্য একটি ‘দক্ষতার’ কথা সংস্থাটি উল্লেখ করেছে। তারা বলেছে, ‘আপনার নিজের ঘুমের রেকর্ড ভাঙার জন্য এটি একটি অতুলনীয় উদ্যোগ। এই কাজের জন্য এই শিল্পের ওপর দক্ষতা এবং অবশ্যই আপনার প্রিয় পায়জামার প্রতি ভালোবাসা থাকতে হবে!’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে