২৪৫ প্রস্তাবে যা যা চেয়েছেন ডিসিরা

0
41
মন্ত্রীপরিষদ বিভাগ

ডিসিরা মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধিত্ব করেন। তাই ডিসি সম্মেলন ও ডিসিদের প্রস্তাব গুরুত্বপূর্ণ হিসেবে দেখে সরকার। সম্মেলনের আগে ডিসিরা মন্ত্রিপরিষদ বিভাগে বিভিন্ন প্রস্তাব পাঠান। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ ডিসিদের কাছ থেকে আসা প্রস্তাবগুলো সমন্বয় করে আলোচনার উদ্যোগ নেয়।

জানা গেছে, কারাগারে বন্দীদের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে আত্মীয়স্বজনের কথা বলার প্রস্তাবটি দিয়েছেন মৌলভীবাজারের ডিসি। এর যুক্তি বলা হয়েছে, ভিডিও কলের মাধ্যমে কথা বলার সুযোগ পেলে আত্মীয়স্বজনের কারাগারে যাতায়াত কমবে।

আরও যেসব প্রস্তাব দিয়েছেন ডিসিরা

দণ্ডবিধির ১৭০, ১৭১ ও ৪১৯ ধারা ভ্রাম্যমাণ আদালত আইনের তফসিলভুক্ত করার প্রস্তাব দিয়েছেন সাতক্ষীরার ডিসি। এ প্রস্তাবের যুক্তি হিসেবে বলা হয়েছে, বিশেষ কোনো ব্যক্তি পদে অধিষ্ঠিত না হয়েও নিজেকে সেই পদের পরিচয় এবং বিভিন্ন বাহিনীর পোশাক ব্যবহার করে প্রতারণা করেন, যা দণ্ডবিধির ওই সব ধারায় শাস্তিযোগ্য অপরাধ। উল্লেখ্য, এ প্রস্তাব গ্রহণ করা হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব অপরাধের জন্য সাজা দিতে পারবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

সীমান্তের আট কিলোমিটারের বাইরে বিজিবি সদস্যের মাধ্যমে গুলির ঘটনা ঘটলে নির্বাহী তদন্তের মাধ্যমে যৌক্তিকতা যাচাই করার প্রস্তাব দিয়েছেন খাগড়াছড়ির ডিসি।উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে গণিত ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের প্রস্তাব দিয়েছেন লক্ষ্মীপুরের ডিসি। আর জামালপুরের ডিসি গণিত ও বিজ্ঞান অলিম্পিয়াড থেকে লব্ধ জ্ঞান আরও গবেষণার মাধ্যমে বাস্তবভিত্তিক প্রয়োগের উদ্যোগ নিতে বলেছেন। পর্যায়ক্রমে সব উপজেলায় পাবলিক লাইব্রেরি নির্মাণ করতে বলেছেন ভোলার ডিসি।

২৪ ঘণ্টার ‘শিক্ষা চ্যানেল’ চান ডিসি

জেলা পর্যায়ে রাজস্ব আদায়ের বিষয়ে সমন্বয় কমিটির প্রস্তাব দিয়েছেন গোপালগঞ্জের ডিসি। দুর্যোগকালে সরকারের প্রণোদনা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন চেয়েছেন শেরপুরের ডিসি। ২৪ ঘণ্টার জন্য ‘শিক্ষা চ্যানেল’ চেয়েছেন ঝালকাঠির ডিসি। যুবঋণের সর্বোচ্চ সীমা (সিলিং) বাড়ানোর প্রস্তাব দিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার ডিসি। সিলেট এলাকায় বিপুল পরিমাণ অনাবাদি কৃষিজমি রয়েছে। এগুলো চাষাবাদের আওতায় আনতে প্রকল্প চান সিলেটের ডিসি। আম গবেষণা কেন্দ্র চেয়েছেন সাতক্ষীরার ডিসি।

দেশের আট বিভাগে আটটি সমন্বিত চামড়া প্রক্রিয়াজাতকরণ শিল্পাঞ্চলের প্রস্তাব দিয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার। বিভাগীয় বা জেলা পর্যায়ে বৃদ্ধাশ্রম তৈরির প্রস্তাব দিয়েছেন বরিশালের ডিসি। মহাসড়কের প্রথম লেনে কম গতিসম্পন্ন ট্রাক চলাচল বন্ধের ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন মাগুরার ডিসি।

কুমিল্লা সিটি করপোরেশনকে ব্যয়বহুল এলাকা হিসেবে ঘোষণা চান কুমিল্লার ডিসি। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বরাদ্দ করা অর্থে উন্নয়ন প্রকল্পের আয়ন-ব্যয়ন ক্ষমতা ডিসিদের দেওয়ার প্রস্তাব দিয়েছেন পিরোজপুর ও ঝালকাঠির ডিসি।

উপজেলা নির্বাহী কর্মকর্তার আবাসিক কার্যালয়ের জনবল সৃষ্টির প্রস্তাব দিয়েছেন জামালপুরের ডিসি। সুপ্রিম কোর্টের হাইকোর্টে বিভিন্ন রিট মামলা ও সিভিল মামলা তদারকির জন্য আইন মন্ত্রণালয়ের পাশাপাশি ভূমি মন্ত্রণালয়ের অধীন একটি সমন্বয় সেল গঠন করার কথা বলেছেন ব্রাহ্মণবাড়িয়ার ডিসি। মাদকসেবী কয়েদিদের জন্য জেলখানার ভেতরে মাদক নিরাময় কেন্দ্র চেয়েছেন জয়পুরহাটের ডিসি। বরিশাল শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রস্তাব দিয়েছেন সেখানকার ডিসি।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ডিসি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর করবী হলে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন ডিসিরা। সম্মেলন থেকে ডিসিদের দিকনির্দেশনা দেওয়া হবে।

ডিসিরা সরাসরি প্রধানমন্ত্রীর কাছে বিভিন্ন বিষয় তুলে ধরবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুষ্ঠানের পরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্য–অধিবেশন হবে। সম্মেলনের দ্বিতীয় দিনে (২৫ জানুয়ারি) জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে এবং তৃতীয় দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে ডিসিরা সৌজন্য সাক্ষাৎ করবেন। এতে উপস্থিত থাকবেন বিভাগীয় কমিশনারও।

মোশতাক আহমেদ

ঢাকা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.