সেনা কর্মকর্তাদের সঙ্গে পুতিনের বৈঠকের পরই ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৭

0
145
উক্রেনের উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া, ছবি: রয়টার্স

ইউক্রেনের উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১০ জন। শনিবার রাশিয়ার রোস্তভ-অন-দন শহরে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টা পরই এ হামলা চালানো হয়।

চেরনিহিভ শহরটি রাজধানী কিয়েভ থেকে ১৫০ কিলোমিটার উত্তরে। গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর শহরটি হামলার শিকার হয়েছিল। এর পর থেকে শহরটিতে তেমন বড় ধরনের হামলা হয়নি। কারণ, রুশ বাহিনীর নজর ছিল ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চল ঘিরে।

চেরনিহিভে হামলা নিয়ে বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লিমেঙ্কো লেখেন, ‘হামলায় সাতজন মারা গেছেন। ৯০ জন আহত হয়েছেন। এর মধ্যে ১২ শিশু রয়েছে।’ এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, শনিবার চেরনিহিভের কেন্দ্রে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। সেখানে একটি পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ও একটি থিয়েটার রয়েছে।

জেলেনস্কি এখন সুইডেন সফরে রয়েছেন। ইন্টারনেটে তাঁর প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গেছে, চেরনিহিভে যেখানে হামলা চালানো হয়েছে, সেখানে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন আমলের একটি বড় ভবনের চারপাশে ধ্বংসাবশেষ পড়ে আছে। ভবনের পাশে কয়েকটি গাড়িও কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার প্রভাব পড়েছে আশপাশের ভবনগুলোতেও।

এদিকে ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার ইউক্রেন সীমান্তবর্তী রোস্তভ-অন-দন শহরের একটি ঘাঁটিতে রুশ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন পুতিন। বৈঠকে সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভসহ অন্যরা পুতিনের সামনে বিভিন্ন তথ্য তুলে ধরেছেন। রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তির প্রকাশিত একটি ভিডিওতে পুতিন ও গেরাসিমভকে রোস্তভ-অন-দনে করমর্দন করতেও দেখা গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.