সিরিয়ায় মার্কিন বিমান হামলা শুরু

0
119
আকস্মিক সফরে সিরিয়ায় এসে গত ৪ মার্চ সেখানে দায়িত্বরত মার্কিন সেনা কর্মকর্তার সঙ্গে কথা বলছেন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জয়েন্ট চীফস চেয়ার আর্মি জেনারেল মার্ক মিল্লি।

যুক্তরাষ্ট্র সিরিয়ায় ইরানপন্থী গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে বৃহস্পতিবার রাতে বহুমুখী বিমান হামলা শুরু করেছে। বলা হচ্ছে, ইরানের মদদপুষ্টদের ড্রোন হামলায় মার্কিন ঠিকাদার নিহত এবং আরেকজন আহত ও পাঁচ মার্কিন সেনা আহত হয়েছে। এর জবাবেই সিরিয়ায় অবস্থানরত মার্কিন সেনারা বিমান হামলা শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলছে, উত্তরপূর্ব সিরিয়ার হাসাকেহ প্রদেশে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথবাহিনীর ঘাঁটিতে বৃহস্পতিবার দুপুর ১টা ৩৮ মিনিটের দিকে ইরানের মদদপুষ্ট গোষ্ঠী ড্রোন হামলা চালালে প্রতিশোধে বিমান হামলা চালু করা হয়।

হামলায় ব্যবহৃত ড্রোন ইরানে তৈরি বলে ধারণা মার্কিন সামরিক বাহিনীর। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, ‘ইরানের রেভল্যুশনারি গার্ড কর্পসের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে হামলা পরিচালনা করা হচ্ছে|

বৃহস্পতিবার দিবাগত রাতে সিরিয়ার ইরাক সীমান্তবর্তী দেইর এজজৌর প্রদেশে বিস্ফোরণের একটি ভিডিও সিরীয়দের সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তেলের খনির কারণে দেইর এজজৌরকে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হয়। ইরান সমর্থিত কয়েকটি মিলিশিয়া গোষ্ঠী ও সিরিয়ার সেনারা ওই এলাকাটি নিয়ন্ত্রণ করে।

মুসলিমদের পবিত্র রমজান মাসের শুরুতেই এমন বিমান হামলা নিয়ে জাতিসংঘের কাছে জানতে চাওয়া হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি। কথা বলতে সম্মত হয়নি ইরান সরকারও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.