সাকিব–রিশাদদের কোচ মুশতাক আহমেদ

0
62
মুশতাক আহমেদ, রয়টার্স

বাংলাদেশ দলের নতুন স্পিন বোলিং কোচ হলেন সাবেক পাকিস্তানি স্পিনার মুশতাক আহমেদ। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। পাকিস্তানের এই বিশ্বকাপজয়ী সাবেক লেগ স্পিনার ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের দলের স্পিন বিভাগের দায়িত্বে থাকবেন।

২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্বে ছিলেন ৫৩ বছর বয়সী মুশতাক। ২০১৪ সালে হয়েছিলেন পাকিস্তানের বোলিং পরামর্শক।

টি–টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের স্পিন বোলিং কোচ থাকছেন মুশতাক
টি–টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের স্পিন বোলিং কোচ থাকছেন মুশতাক, আইসিসি

২০১৬ সালের মে পর্যন্ত এই দায়িত্বে থাকা মুশতাক ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের সহকারী কোচ ও স্পিন বোলিং পরামর্শক হন। ২০২০ সালের জুনে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করেন তিনি।

পাকিস্তানের হয়ে ৫২ টেস্টে ১৮৫ উইকেট এবং ১৪৪টি ওয়ানডেতে ১৬১ উইকেট নেওয়া অভিজ্ঞ কোচ মুশতাক বাংলাদেশ দলের স্পিনারদের দায়িত্ব নিয়ে বলেছেন, ‘স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা অনেক সম্মানের। আমি দায়িত্ব নিতে মুখিয়ে আছি। আমার অভিজ্ঞতা খেলোয়াড়দের মধ্যে ছড়িয়ে দিতে চাই। কারণ, বাংলাদেশের ক্রিকেটারদের শেখানো যায় এবং আমি সব সময়ই বিশ্বাস করি, তারা অন্যতম ভয়ংকর একটা দল। তারা যেকোনো দলকে হারাতে পারে, তাদের সেই সামর্থ্য আছে, পুঁজি আছে, প্রতিভা আছে। এই বিশ্বাস আমি তাদেরও দিতে চাই। বাংলাদেশ দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি অনেক রোমাঞ্চিত।’

এর আগে সর্বশেষ বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ ছিলেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার রঙ্গনা হেরাথ। ২০২১ সালের নভেম্বরে দায়িত্ব নেওয়া সাবেক স্পিন কোচ হেরাথের দুই বছরের চুক্তি শেষ হয় গত বছরের নভেম্বরে। সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজের প্রথম টেস্টের মধ্যেই আনুষ্ঠানিকভাবে বিদায় নেন হেরাথ। পরে বিসিবির পক্ষ থেকে নতুন করে দিনভিত্তিক চুক্তির প্রস্তাব দেওয়া হলেও হেরাথ তাতে আগ্রহ দেখাননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.