এখন থেকে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা

0
81
ভিসা ছাড়াই এখন থেকে ইসরায়েলিরা যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ৯০ দিন অবস্থান করতে পারবেনফাইল ছবি: রয়টার্স

ইসরায়েলের নাগরিকেরা এখন থেকে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাস এ ঘোষণা দিয়েছে। ফলে ভিসা ছাড়াই ইসরায়েলের নাগরিকেরা ভ্রমণ ও ব্যবসার কাজে সর্বোচ্চ ৯০ দিন যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবেন।

ইসরায়েলিদের যুক্তরাষ্ট্রে ভিসামুক্ত প্রবেশের সুযোগ দেওয়ার বিষয়টি গত ২৭ সেপ্টেম্বরই জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এ সুবিধা চালু হতে সর্বোচ্চ দুই মাস সময় লাগবে বলে জানিয়েছিল তারা। তবে ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু হওয়ার সপ্তাহ দুয়েকের মধ্যেই তা কার্যকর করা হলো।

এখন থেকে ইসরায়েলিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগে দেশটির ইলেকট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথোরাইজেশনে (ইএসটিএ) আবেদন করতে হবে। ইএসটিএ ব্যবস্থার মাধ্যমে কোনো দেশের নাগরিক ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে ভ্রমণের যোগ্য কি না, তা স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা হয়। এই সুবিধার আওতায় ৪১টি দেশের নাগরিকেরা ভিসা ছাড়া যুক্তরাষ্ট্র ভ্রমণে যেতে পারেন।

তবে ১৮ বছরের বেশি বয়সী যেসব ইসরায়েলির বায়োমেট্রিক পাসপোর্ট নেই, তাঁরা ইএসটিএর মাধ্যমে আবেদন করতে পারবেন না। যাঁদের ইএসটিএ থেকে প্রত্যাখ্যান করা হবে, তাঁরা সাধারণ ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া যেসব ইসরায়েলির বর্তমানে যুক্তরাষ্ট্রের ভিসা আছে, তাঁরা মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ওই ভিসার আওতায় দেশটিতে ভ্রমণ করতে পারবেন।

হামাসের সঙ্গে চলমান সংঘাতের শুরু থেকেই ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটিকে অস্ত্রসহ নানা সহায়তা করছে মার্কিন সরকার। হামাসের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষ নিয়ে দফায় দফায় দেশটিতে সফর করছেন মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বুধবার তেল আবিব গিয়েও ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.