এসএসসির উত্তরপত্র বোর্ডে নিরাপদে পাঠানোর নির্দেশ

0
93
গত ৩০ এপ্রিল শুরু হয়েছে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। সিট দেখে নিচ্ছেন পরীক্ষার্থীরা

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয়েছে গত ৩০ এপ্রিল। পরীক্ষা শেষে সেদিন বিকেলের মধ্যেই উত্তরপত্র ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে পাঠাতে বলা হয়েছে। কেন্দ্র সচিব বা পরীক্ষা কমিটির কোনো সদস্যের মাধ্যমে শিক্ষার্থীর উত্তরপত্র পাঠাতে বলা হয়েছে। যদি সেটি সম্ভব না হয়, তবে সেগুলো বস্তায় ভর্তি করে সিলগালা করে পার্শ্ববর্তী থানায় রাখতে হবে। পরে সেগুলো পুলিশ পাহারায় শিক্ষা বোর্ডে পাঠাতে ঢাকা শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ-সংক্রান্ত নির্দেশনা জারি করে শিক্ষা বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, প্রতিদিন পরীক্ষা শেষে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার উত্তরপত্র সেদিনই ঢাকা শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে পাঠানোর ব্যবস্থা করতে হবে। এ ক্ষেত্রে হাতে হাতে সদস্যসচিব নিজে অথবা প্রাধিকারপ্রাপ্ত শিক্ষক মারফত পুলিশ পাহারাসহ নিরাপদ হেফাজতে পাঠানোর ব্যবস্থা করতে হবে। যদি সেটি সম্ভব না হয়, তবে সময় উল্লেখ করে রেলওয়ে পার্সেলে ওই দিনই পাঠানোর ব্যবস্থা করতে হবে। যদি পরীক্ষা শেষে হাতে হাতে বা রেলওয়ে পার্সেলে উত্তরপত্র পাঠানো সম্ভব না হয়, তাহলে প্রতিদিন পরীক্ষার শেষে সময় উল্লেখ করে উত্তরপত্রভর্তি বস্তা/প্যাকেট/বক্স সিলগালা করে থানা হেফাজতে মালখানায় রাখতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে থানার মালাখানা থেকে (সময় উল্লেখ করে) বের করে সিলগালা না ভেঙে থানায় সার্টিফিকেটসহ পুলিশ পাহারায় নিরাপদ হেফাজতে কেন্দ্র সচিব নিজে অথবা কোনো দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (পরীক্ষা পরিচালনা কমিটির সঙ্গে সংশ্লিষ্ট) মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে হাতে হাতে জমা দিতে হবে। কোনো অবস্থাতে উত্তরপত্র ডাকযোগে বা অন্য কোনো ব্যবস্থায় পাঠানো যাবে না। সে ক্ষেত্রে ১২ মে প্রথম ধাপে, ১৯ মে দ্বিতীয় ও ২৯ মে তৃতীয় ধাপে পাঠাতে বলা হয়েছে।

এসএসসি পরীক্ষা শুরু হয়েছে গত ৩০ এপ্রিল। এর মধ্যে মোখার কারণে দুই দিনের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। সে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে
এসএসসি পরীক্ষা শুরু হয়েছে গত ৩০ এপ্রিল। এর মধ্যে মোখার কারণে দুই দিনের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। সে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

নির্দেশনায় প্রথম ধাপে কোন কোন তারিখের পরীক্ষার উত্তরপত্র, দ্বিতীয় ধাপে কোন তারিখের পরীক্ষার উত্তরপত্র, তৃতীয় ধাপে কোন কোন তারিখের পরীক্ষার উত্তরপত্র পাঠাতে হবে, তা-ও বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.