রুশ যুদ্ধবিমানের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ সুইডেনের

0
47
রাশিয়ার যুদ্ধবিমান

রাশিয়ার যুদ্ধবিমান সুইডেনের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে স্টকহোম।

নর্ডিক দেশটির সশস্ত্র বাহিনী গতকাল শনিবার এ অভিযোগ করে। তারা বলে, গত শুক্রবার বাল্টিক দ্বীপ গটল্যান্ডের পূর্বে সংক্ষিপ্ত সময়ের জন্য এ ঘটনা ঘটে।

আকাশসীমা লঙ্ঘনের জেরে রাশিয়ার একটি যুদ্ধবিমানকে তাড়াতে আকাশে ছুটে যায় একাধিক সুইডিশ যুদ্ধবিমান।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রম আকাশসীমা লঙ্ঘনের এ ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছেন।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ ঘটনায় স্টকহোমে রুশ দূতাবাসের কর্মকর্তাদের তাঁর মন্ত্রণালয়ে তলব করা হবে।

ই-মেলে রয়টার্সকে পাঠানো বক্তব্যে সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঘটনা নিয়ে তাঁরা তাঁদের মিত্র ও অংশীদারদের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছেন।

ঘটনার বিষয়ে বক্তব্যের জন্য সুইডেনে রুশ দূতাবাসের কাছে অনুরোধ জানায় রয়টার্স। কিন্তু তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি।

সুইডেনের সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার একটি এসইউ-২৪ যুদ্ধবিমানের আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় প্রথমে সতর্ক করা হয়। কিন্তু তাতে কাজ না হওয়ায় তারা যুদ্ধবিমান পাঠায়।

সুইডিশ বিমানবাহিনীর প্রধান জোনাস উইকম্যান বলেন, সুইডেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতি রাশিয়ার শ্রদ্ধার অভাবের একটি নজির এ ঘটনা। তাঁরা পুরো ঘটনা অনুসরণ করেছেন। আর পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেওয়ার জন্য প্রস্তুত ছিলেন।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর নতুন সদস্য সুইডেন। এমন সময়ে এ ঘটনা ঘটল, যখন দেশটির বেশ কয়েকটি নতুন মিত্র বাল্টিক সাগরে নৌ মহড়ায় যুক্ত।

সুইডিশ সামরিক বাহিনী বলেছে, রুশ যুদ্ধবিমানের একই রকম আকাশসীমা লঙ্ঘনের আরেকটি ঘটনা ঘটেছিল ২০২২ সালে। তখন দুটি এসইউ-২৭ ও দুটি এসইউ-২৪ রুশ যুদ্ধবিমান গটল্যান্ডের কাছে সুইডেনের আকাশসীমা লঙ্ঘন করেছিল।

সুইডেনের প্রতিবেশী ফিনল্যান্ড গত শুক্রবার বলে, তারা সন্দেহ করছে, ১০ জুন চারটি রুশ যুদ্ধবিমান তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.