রিয়াল ছেড়ে ব্রাজিলের কোচ হওয়ার পরামর্শ আনচেলত্তিকে

0
104
রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি

ব্রাজিলিয়ান ফুটবল এতে খুশি হতে পারে!

প্রশ্নটা উঠছে কার্লো আনচেলত্তিকে ঘিরে। ইতালিয়ান এই কোচকে জাতীয় দলের দায়িত্ব দিতে আগ্রহী ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। কিন্তু আনচেলত্তি আছেন রিয়াল মাদ্রিদের দায়িত্বে। এর আগে ব্রাজিলের দায়িত্ব প্রসঙ্গে তিনি সোজাসাপটাই বলেছিলেন, মাদ্রিদের ক্লাব ছাড়া আপাতত অন্য কোনো কিছুই তাঁর ভাবনায় নেই। কিন্তু এখন?

এখন বলতে বোঝানো হচ্ছে, গতকাল রাতে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল থেকে বিদায়ের পরের কথা। আনচেলত্তির ভাবনা কি পাল্টাবে? ব্রাজিলের ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই নিশ্চয়ই এখন আনচেলত্তির ভাবনা পাল্টানোর আশায় আছেন।

সেটা না হয় আনচেলত্তি এবং সময়ের ওপরই ছেড়ে দেওয়া যাক। আপাতত পরিস্থিতিটা বুঝে নেওয়া যাক। ৬৩ বছর বয়সী আনচেলত্তি চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে সফল কোচ। রেকর্ড চারবার এই টুর্নামেন্ট জিতেছেন। তাঁর দল রিয়াল মাদ্রিদ গতকাল রাতে ফিরতি লেগে ম্যানচেস্টার সিটির কাছে বিধ্বস্ত হয়েছে ৪–০ গোলে।

দুই লেগ মিলিয়ে ৫–১ ব্যবধানের হারে রিয়াল শুধু বিদায় নেয়নি, কোচ আনচেলত্তির ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠেছে। এ মৌসুমে কোপা দেল রে ছাড়া রিয়ালকে আর কিছুই জেতাতে পারলেন না তিনি। রিয়াল মাদ্রিদের সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত তাঁর চুক্তির মেয়াদ আছে। আনচেলত্তি অবশ্য ম্যাচ শেষে নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দূর করেছেন। কিন্তু কথা তো থামানো যাচ্ছে না। পরামর্শ আসছে চারপাশ থেকে।

২০২২–২৩ মৌসুমে লা লিগার পর চ্যাম্পিয়নস লিগ জয়ের আশাও শেষ আনচেলত্তির দলের
২০২২–২৩ মৌসুমে লা লিগার পর চ্যাম্পিয়নস লিগ জয়ের আশাও শেষ আনচেলত্তির দলেরছবি: রয়টার্স

এসি মিলানকে চ্যাম্পিয়নস লিগ জেতানো ইতালির আরেক কোচ ফ্যাবিও ক্যাপেলো আনচেলত্তিকে ব্রাজিলের কোচ হওয়ার পরামর্শ দিয়েছেন। ইতিহাদে কাল ফিরতি লেগ শেষ হওয়ার পর থেকে প্রশ্নটা উঠছে, আনচেলত্তিকে ইউরোপের এই ক্লাব প্রতিযোগিতায় আর দেখা যাবে তো?

বয়স তো কম হলো না। আর সাফল্য বিচার করলে চ্যাম্পিয়নস লিগ থেকে তাঁর কোনো কিছু পাওয়ার বাকিও নেই। সে হিসেবে জাতীয় দলের দায়িত্ব নিয়ে সোনালি কোচিং ক্যারিয়ার শেষ করাই তো ভালো! মিলান, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস, ইংল্যান্ডের মতো দলের দায়িত্ব পালন করা ক্যাপেলোর কথার সুর এমনই।

স্কাই স্পোর্টসকে ক্যাপেলো বলেছেন, ‘এটা রিয়াল মাদ্রিদের জন্য গভীর ক্ষত। এখন হয়তো তারা ব্রাজিলের প্রস্তাব নিয়ে ভাবছে। এটি নিয়ে ভাবা উচিত। কারণ, এখন আরও শক্তিশালী দল আছে। বিশ্বকাপের মতো সাফল্য দিয়ে (কোচিং ক্যারিয়ার) শেষ করতে চাইলে এটাই সুযোগ।’

লা লিগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে অভিযোগ, কাটা যেতে পারে পয়েন্ট

গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পর দলের কোচের দায়িত্ব ছাড়েন তিতে। তারপর থেকেই ব্রাজিল পূর্ণ মেয়াদে নিয়োগ দিতে কোচ খুঁজছে। আনচেলত্তি যে প্রস্তাব পেয়েছেন, সেটি তিনি গত এপ্রিলেই জানিয়েছেন। কিন্তু তখন রিয়ালের সঙ্গে চুক্তি স্মরণ করিয়ে দিয়ে বলেছিলেন, ‘বর্তমান চুক্তিকে সম্মান দেখাতে হবে। এটি এমন চুক্তি, যা আমি পূরণ করতে চাই। কারণ, আমি রিয়াল মাদ্রিদকে পছন্দ করি…মাদ্রিদ যত দিন চাইবে, আমি তত দিন এখানে থাকব।’

এখন প্রশ্ন হলো, চলতি মৌসুম প্রত্যাশা মেটাতে না–পারা আনচেলত্তিকে কি আর চাইবে রিয়াল? কাল ম্যাচ শেষেই সেই শঙ্কা দূর করে আনচেলত্তি জানিয়েছেন, ১৫ দিন আগেই রিয়াল সভাপতির সঙ্গে তাঁর এটা নিয়ে কথা হয়েছে। রিয়ালের কোচের নিজের চাকরি নিয়ে আপাতত ‘কোনো শঙ্কা নেই।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.