যুদ্ধবিমান দিয়ে আমাজনে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা

0
609
আমাজনে ধোঁয়ার মেঘের মধ্য দিয়ে যাওয়ার সময় হাজার হাজার লিটার পানি ছিটিয়ে দিচ্ছে যুদ্ধবিমান। ছবি: রয়টার্স

‘পৃথিবীর ফুসফুস’ আমাজনের আগুন নেভাতে সেনাবাহিনী মোতায়েনের পর এবার যুদ্ধবিমানের সাহায্যে পানি ঢালা চলছে। আমাজনের রন্ডোনিয়া অংশে এভাবে আগুন নেভানোর কাজ শুরু হয়েছে। ব্রাজিলের উত্তর–পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য রন্ডোনিয়া।

দাবানলে পুড়ছে আমাজন। এ নিয়ে বিশ্বজুড়ে হইচই পড়েছে। স্থানীয় সময় গত শনিবার সন্ধ্যায় প্রতিরক্ষা বিভাগের পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, যুদ্ধবিমান থেকে হাজার হাজার লিটার পানি ছিটানো হচ্ছে।

রয়টার্সের খবরে জানা গেছে, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো গতকাল রোববার অবধি আমাজনের আওতাধীন সাত এলাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সামরিক অভিযানের অনুমতি দিয়েছেন। প্রেসিডেন্ট কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় সরকারের পক্ষ থেকে সহায়তার অনুরোধের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ফ্রান্সে বৈঠকরত জি–৭ দেশগুলোর নেতারা আগুনের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করার পর এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আমাজনের অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনার শিকার হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। এর আগে অগ্নিকাণ্ডের জন্য বেসরকারি সংস্থাগুলোকে (এনজিও) দায়ী করেন তিনি। যেসব এনজিওর তহবিল বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে, তারা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে আমাজনে আগুন দিচ্ছে বলে অভিযোগ করেন প্রেসিডেন্ট। তবে এর সপক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, আমাজনের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ‘প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা’ সরবরাহের জন্য একটি চুক্তির দ্বারপ্রান্তে চলে এসেছে জি-৭।

পরিসংখ্যান বলছে, অতীতে কখনো আমাজনে এত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা দ্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (ইনপে) জানিয়েছে, চলতি বছরের প্রথম আট মাসে আমাজনে রেকর্ডসংখ্যক আগুন লাগার ঘটনা ঘটেছে। গত বছরের এই সময়ের তুলনায় এ বছর ৮৫ শতাংশ বেশি আগুন লেগেছে। চলতি বছরের ২৪ আগস্ট পর্যন্ত আমাজনে অন্তত ৮০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বোলসোনারো এক টুইটে বলেন, আলোচনার পর তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছ থেকে উড়োজাহাজ ও দমকল কর্মীদের সহায়তার প্রস্তাব নিয়েছেন।

রন্ডোনিয়ার বাইরে অন্য এলাকাগুলোয় সরকার উল্লেখযোগ্য পদক্ষেপ নিতে পারেনি। প্রতিরক্ষা বিভাগ শনিবার এক ব্রিফিংয়ে জানায়, ব্রাজিলের উত্তরের আমাজন অঞ্চলে ৪৪ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। তবে কোথায় এবং কীভাবে তারা কাজ করবে তা জানানো হয়নি।

রন্ডোনিয়ার রাজধানী পুর্ত ভেলহোর আশপাশে সামরিক কর্মীরা দমকল বাহিনীর কর্মীদের সঙ্গে সমন্বয় করে কাজ করছেন। বিচারমন্ত্রী সার্জিও মোরো সামরিক পুলিশের একটি বাহিনীকে আগুন নিয়ন্ত্রণ করতে সহায়তা করার অনুমতি দিয়েছেন। এ উদ্দেশ্যে ৩০ জনকে ব্রাসিলিয়া থেকে পুর্ত ভেলহোতে পাঠানো হয়েছে।

পৃথিবীতে মোট অক্সিজেনের প্রায় ২০ শতাংশই সরবরাহ করে আমাজন। প্রায় ৩০ লাখ স্বতন্ত্র প্রজাতির গাছপালা ও প্রাণীর আবাসস্থল এই আমাজন। প্রতিবছর মিলিয়ন মিলিয়ন টন কার্বন ডাই–অক্সাইড শোষণ করে নেয় আমাজনের বিস্তৃত বনাঞ্চল। আমাজনের আগুনের ভয়াবহতার কারণে এই বন রক্ষায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আবেদন জানানো হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.