যুক্তরাষ্ট্রে জন্মসূত্রে নাগরিকত্ব বন্ধ করতে চান ট্রাম্প

0
565
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রে জন্মসূত্রে নাগরিকত্ব পাওয়ার বিধান বাতিল করতে চান দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের বাইরে গত বুধবার তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিক নয় এমন ব্যক্তিদের এবং যেসব লোক অবৈধভাবে সে দেশে গেছেন তাঁদের সন্তানেরা জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব পেয়ে যাচ্ছে। এই বিধান তিনি রদ করতে চান।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমরা জন্মসূত্রে নাগরিকত্ব পাওয়ার বিষয়টি অত্যন্ত গভীরভাবে বিবেচনা করছি। বিষয়টা এমন যে আপনি সীমান্ত দিয়ে আমাদের ভূখণ্ডে ঢুকে পড়লেন এবং এরপর একটি সন্তানের জন্ম দিলেন। বেশ, আপনাকে অভিনন্দন! এই নবজাতক এখন থেকে মার্কিন নাগরিক—অকপটে বলতে চাই, বিষয়টা হাস্যকর।’

অভিবাসীদের দেশ থেকে বিতাড়নের বিষয়টি ট্রাম্প তাঁর অন্যতম রাজনৈতিক ইস্যুতে পরিণত করেছেন। এ বিষয়ে তিনি নির্বাহী আদেশ জারি করে বিভিন্ন পদক্ষেপও নিয়েছেন। অভিবাসী স্রোত ঠেকাতে তিনি প্রতিবেশী মেক্সিকোর সঙ্গে সীমান্তে দেয়াল নির্মাণের উদ্যোগ নিয়েছেন।

অনেকেই বলছেন, অভিবাসী ইস্যুর ওপর ভর করেই ট্রাম্প ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও উতরে যেতে চান। তবে অভিবাসীদের বিরুদ্ধে তাঁর প্রশাসনের নেওয়া অনেক পদক্ষেপই আদালত আটকে দিয়েছেন।

এর আগে গত বছরের অক্টোবরে ট্রাম্প সংবাদভিত্তিক ওয়েবসাইট অ্যাক্সিওসকে বলেছিলেন, নির্বাহী আদেশ জারি করে ‘জন্মসূত্রে নাগরিকত্বের’ বিধান রদ করবেন তিনি। বিশেষজ্ঞরা বলেছেন, এ ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.