মোরছালিনের দারুণ গোলে লেবাননকে রুখে দিল বাংলাদেশ

0
132
চোধ ধাঁধানো গোলের পর মোরছালিনের উদ্‌যাপন

কিংস অ্যারেনা স্টেডিয়ামে আজ বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া অঞ্চল থেকে ‘আই’ গ্রুপের ম্যাচে লেবাননের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ।

প্রথমার্ধে গোলশূন্য ছিল দুই দল। বিরতির পর ৬৭ মিনিটে নিজেদের বক্সে জটলার ভেতর থেকে গোল হজম করে স্বাগতিক বাংলাদেশ। ৬৭ মিনিটে বক্সের ভেতর আসা ক্রসে শট নিতে ব্যর্থ হন লেবাননের দুই খেলোয়াড়। এরপর বাংলাদেশের ডিফেন্ডাররা এবং গোলকিপার মিলেও বল ‘ক্লিয়ার’ করতে পারেননি। সহজ সুযোগ থেকে গোল করে লেবাননকে এগিয়ে দেন অ্যাটাকিং মিডফিল্ডার মাজেদ ওসমান

কিন্তু ম্যাচে বাংলাদেশের জন্য সেরা মুহূর্তটা জমিয়ে রেখেছিলেন ১৭ বছর বয়সী মিডফিল্ডার শেখ মোরছালিন। গোল হজমের ৫ মিনিট পরই (৭২ মিনিটে) লেবাননের বক্সের সামনে একটু ফাঁকায় বল পেয়ে যান মোরছালিন। একটু মুভ করে চারপাশটা দেখে সামনে ডিফেন্ডার থাকা স্বত্বেও লেবাননের জাল তাক করে শট নেন নেন। বেশ জোরাল গতিতে বলটা লেবানন গোলকিপারকে ফাঁকি দিয়ে আশ্রয় নেয় জালে। শেষ পর্যন্ত মোরছালিনের গোলেই ড্র করে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১ পয়েন্ট তুলে নিতে পেরেছে বাংলাদেশ।

গোল করেই গ্যালারির দিকে ছুটে দিয়ে উল্লাসে ফেটে পড়েন মোরছালিন
গোল করেই গ্যালারির দিকে ছুটে দিয়ে উল্লাসে ফেটে পড়েন মোরছালিন

এই গ্রুপ থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ৭-০ গোলে বিধ্বস্ত হয়েছিলেন জামাল ভূঁইয়ারা। লেবানন ফিলিস্তিনের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করেছে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে লেবাননের (১০৪) চেয়ে ৭৯ ধাপ পিছিয়ে বাংলাদেশ (১৮৩)। কিন্তু আজ মাঠের লড়াইয়ে অন্তত প্রথমার্ধে সেই ব্যবধানটা তেমন বোঝা যায়নি। বরং লেবাননের শুরুর চাপ সামলে প্রথমার্ধের বাকি সময়টা বাংলাদেশ খেলেছে আক্রমণাত্মক ফুটবল। এ সময় গোলও আসতে পারত একাধিক। কিন্তু ভালো জায়গায় বল পেয়েও গোল করতে পারেননি মোরছালিন ও ফয়সাল আহমেদ। গ্যালারি ভর্তি দর্শকও এই ম্যাচে আলাদা শক্তি হিসেবে কাজ করেছে বাংলাদেশের জন্য।

অস্ট্রেলিয়ার বিপক্ষ গত ১৬ নভেম্বর মেলবোর্নে যে একাদশ নামিয়েছিলেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা, তা থেকে চারটি পরিবর্তন নিয়ে আজ লেবাননের বিপক্ষে একাদশ সাজিয়েছেন। রক্ষণে হাসান মুরাদের জায়গায় শাকিল হোসেন।

লেবাননের বিপক্ষে প্রথমার্ধে আক্রমণাত্বক ফুটবলই খেলেছে বাংলাদেশ
লেবাননের বিপক্ষে প্রথমার্ধে আক্রমণাত্বক ফুটবলই খেলেছে বাংলাদেশ

দুই হলুদ কার্ডের কারণে এই ম্যাচে মাঠের বাইরে থাকা আরেক ডিফেন্ডার সাদউদ্দিনের জায়গায় ইসা ফয়সাল। দুই হলুদ কার্ডের কারণে আগের ম্যাচে মাঠের বাইর থাকা উইঙ্গার রাকিব হোসেনের বদলে শেখ মোরছালিন। এ ছাড়া লাল কার্ডের কারণে অস্ট্রেলিয়া ম্যাচ খেলতে না পারা মিডফিল্ডার মজিবর রহমান জনির জায়গায় একাদশে ফিরেছেন সোহেল রানা জুনিয়র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.