মালাবির ভাইস প্রেসিডেন্টকে নিয়ে নিখোঁজ উড়োজাহাজটির খোঁজ চলছে

0
17

আফ্রিকার দেশ মালাবির ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমাকে বহনকারী নিখোঁজ সামরিক উড়োজাহাজটির সন্ধান এখনো পাওয়া যায়নি। উড়োজাহাজটি খুঁজতে তল্লাশি কার্যক্রম চালু রয়েছে। মালাবির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা গতকাল সোমবার এ কথা জানান।

এ বিষয়ে মালাবির প্রেসিডেন্ট বলেন, ‘আমি জানি, পরিস্থিতি খুবই হৃদয়বিদারক। তবে আমি আপনাদের এটা আশ্বস্ত করতে চাই যে উড়োজাহাজটি খুঁজে পেতে সম্ভাব্য সব সম্পদ ব্যবহার করতে পিছপা হব না। সেই সঙ্গে ওই উড়োজাহাজে থাকা সবাইকে জীবিত খুঁজে পাওয়ার ব্যাপারে আশা এখনো ধরে রেখেছি।’

৫১ বছর বয়সী চিলিমা ও অন্যদের নিয়ে প্রতিরক্ষা বাহিনীর উড়োজাহাজটি গতকাল সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে রাজধানী লিলংওয়ে থেকে উড্ডয়ন করে। গন্তব্য ছিল ৩৭০ কিলোমিটার দূরে মজুজু শহরে। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে নির্দিষ্ট সময়ে উড়োজাহাজটি গন্তব্যে অবতরণ করতে পারেনি।

উড়োজাহাজটিতে চিলিমা ছাড়াও মালাবির সাবেক ফার্স্টলেডি শানিল দিজিমবিরিসহ (মুলুজি) মোট ৯ জন ছিলেন। তাঁরা সবাই দেশটির সাবেক একজন মন্ত্রীর অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে যাচ্ছিলেন।

প্রেসিডেন্ট লাজারাস বলেন, গন্তব্যে পৌঁছার আগে প্রতিকূল আবহাওয়ার কারণে পাইলট কিছু দেখতে পাচ্ছিলেন না। উড়োজাহাজটি অবতরণ করাতে পারেননি। তখন বিমান–চলাচল কর্তৃপক্ষ তাঁকে রাজধানীতে ফিরে যেতে বলে। কিছু সময় পর উড়োজাহাজটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, রাতের বেলায় তল্লাশি অভিযান বন্ধ রাখা হয়েছিল। তবে মালাবির রাষ্ট্রপ্রধান এমন অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, ‘সেনারা এখনো তল্লাশি চালিয়ে যাচ্ছে। উড়োজাহাজটি খুঁজে না পাওয়া পর্যন্ত তল্লাশি চালু রাখতে নির্দেশ দিয়েছি আমি।’

প্রেসিডেন্ট লাজারাস আরও জানান, ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, ইসরায়েলসহ কয়েকটি দেশ মালাবি সরকারের সঙ্গে যোগাযোগ করেছে। তল্লাশি অভিযানে সহায়তার প্রস্তাব দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.