মার্কিন নাগরিকদের সতর্ক করেছে দূতাবাস

প্রসঙ্গ ১০ ডিসেম্বরের সমাবেশ

0
49
গণসমাবেশ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ঢাকায় মার্কিন দূতাবাস, ছবি: মার্কিন দূতাবাসের টুইটার অ্যাকাউন্ট থেকে

আজ বুধবার ঢাকায় মার্কিন দূতাবাস তাদের ওয়েবসাইট ও টুইটারে ঢাকায় অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের ১০ ডিসেম্বর সমাবেশের বিষয়ে সতর্ক করেছে। টুইট বার্তায় বলা হয়েছে, ‘বাংলাদেশের বড় দুটি রাজনৈতিক দল ঢাকার ভিন্ন ভিন্ন এলাকায় সমাবেশের ডাক দিয়েছে। মার্কিন নাগরিকদের বিক্ষোভ এড়িয়ে চলা উচিত এবং যেকোনো বড় গণজমায়েতের আশেপাশে সতর্কতা অবলম্বন করা উচিত।’

ঢাকায় মার্কিন দূতাবাস আজ সন্ধ্যায় তাদের ওয়েবসাইটে গণসমাবেশকে কেন্দ্র করে একটি সতর্কবার্তা জারি করে। এতে বলা হয়েছে, বাংলাদেশে পরবর্তী জাতীয় নির্বাচন ২০২৪ সালের জানুয়ারি কিংবা তার আগে অনুষ্ঠিত হতে পারে। এরই মধ্যে রাজনৈতিক দলের সমাবেশ ও নির্বাচনকেন্দ্রিক তৎপরতা শুরু হয়ে গেছে। সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক দলের মিছিল ও গণসমাবেশ ক্রমান্বয়ে বাড়তে পারে। বাংলাদেশের প্রধান দুটি রাজনৈতিক দল ১০ ডিসেম্বর রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় গণসমাবেশ আয়োজনের ঘোষণা দিয়েছে।

এ প্রেক্ষাপটে ঢাকায় মার্কিন দূতাবাস যুক্তরাষ্ট্রের নাগরিকদের সম্ভাব্য বিপদের বিষয়টিকে বিবেচনায় নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। কারণ, তাদের মনে রাখা উচিত, বাংলাদেশে সমাবেশ শান্তিপূর্ণ হলেও তা সংঘাতময় হয়ে পরবর্তীকালে সহিংসতায় রূপ নিতে পারে। তাই মার্কিন নাগরিকদের গণসমাবেশ এড়িয়ে চলার পাশাপাশি বড় সমাবেশের আশপাশের এলাকার বিষয়ে সতর্ক থাকা উচিত।

মার্কিন দূতাবাস এ পরিস্থিতিতে ঢাকায় অবস্থানরত তাদের নাগরিকদের নিজেদের নিরাপত্তার পরিকল্পনা পর্যালোচনার পাশাপাশি স্থানীয় অনুষ্ঠানসহ নিজেদের চারপাশের বিষয়ে সতর্ক থাকা এবং হালনাগাদ তথ্য জানতে স্থানীয় খবরে নজর রাখার পরামর্শ দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.