ভিআইপি গাড়ির জন্য রাস্তা বন্ধ করা যাবে না, নির্দেশ মমতার

0
39
মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি- সংগৃহীত।

ভিআইপিদের যাতায়াতের সময় বন্ধ রাখা যাবে না রাস্তার যান চলাচল। এমনকি উল্টো দিকের লেনেও আগে থেকে আটকানো যাবে না কোনো গাড়ি। রাজ্যের মুখ্যমন্ত্রীর ক্ষেত্রেও প্রযোজ্য হবে একই নিয়ম।

গত সপ্তাহে কলকাতা পুলিশের ট্র্যাফিক বিভাগের কয়েকজন কর্মকর্তাকে ডেকে এই নির্দেশের কথা মনে করিয়ে দেন লালবাজারের কর্তারা। এর আগে সুপ্রিম কোর্টের একটি নির্দেশিকাকে সামনে রেখে এই সংক্রান্ত একটি নির্দেশিকা দিয়েছিলেন রাজ্যের নিরাপত্তা-অধিকর্তা পীযূষ পাণ্ডে। এবার লালবাজারের সেই নির্দেশিকার কথা ফের মনে করিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারাও।

মুখ্যমন্ত্রী হওয়ার পরেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, তাঁর গাড়ি যাবে বলে রাস্তায় অন্য গাড়ি আটকে থাকবে, এটা তিনি চান না। কারণ, তাতে সাধারণ মানুষের পথের ভোগান্তি আরও বাড়ে। কিন্তু অভিযোগ, মুখ্যমন্ত্রীর নিরাপত্তার কথা মাথার রেখে তাঁর যাতায়াতের সময়ে আগে থেকেই রাস্তায় গাড়ি চলাচল বন্ধ করে দিতেন পুলিশকর্তারা। যার ফলে মুখ্যমন্ত্রীর গাড়ি বিনা বাধায় যাতায়াত করলেও ব্যস্ত সময়ে ভোগান্তিতে পড়তে হতো অসংখ্য সাধারণ মানুষকে।

পুলিশের একটি অংশের দাবি, গত সপ্তাহে বাড়ি থেকে বিধানসভায় যাওয়ার পথে মুখ্যমন্ত্রী দেখেন, রাস্তা পুরো ফাঁকা। তিনি খোঁজ নিয়ে জানতে পারেন, সেখানে আগে থেকেই গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছিল।

সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টি মমতার পছন্দ না হওয়ায় তিনি তা পুলিশ কর্মকর্তাদের নজরে আনেন। এরপরই এ নিয়ে তৎপর হন লালবাজারের কর্তারা এবং মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকর্তারা। শহরের ২৫টি ট্র্যাফিক গার্ডকে জানানো হয়, রাস্তা দিয়ে কোনো ভিআইপি অথবা স্বয়ং মুখ্যমন্ত্রী যাতায়াত করলেও গাড়ি চলাচল আটকানো যাবে না।

এর ভিত্তিতে গতকাল সোমবার থেকে মুখ্যমন্ত্রীর যাতায়াতের পথে আগে থেকে গাড়ি আটকানো বন্ধ হয়েছে বলে লালবাজারের একটি সূত্রের দাবি।

এক পুলিশ কর্মকর্তা জানান, আগে যেভাবে ভিআইপিদের যাতায়াতের সময়ে গাড়ি চলাচল না থামিয়ে কিছুটা নিয়ন্ত্রণ করা হতো, এবার সেটাই করা হচ্ছে। তবে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি আলাদা করে মাথায় রাখতে হচ্ছে তাঁদের। অন্য কোনো গাড়ি যাতে তাঁর গাড়ির কাছাকাছি চলে না আসে, সেদিকে নজর রাখা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.