ভাসমান ব্যবসায়ীদের ব্যাংক হিসাবের ফি নেওয়া যাবে না

0
188
বাংলাদেশ ব্যাংক

ছোট-বড় যে কোনো কেনাকাটায় ‘ক্যাসলেস’ প্রথা চালু করতে আরও একটি বড় পদক্ষেপ নিল বাংলাদেশ ব্যাংক। আজ রোববার এক পরিপত্রে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, অতিক্ষুদ্র ভাসমান ব্যবসায়ী ও উদ্যোক্তাদের ‘ব্যক্তিক খুচরা’ হিসাব খোলার ক্ষেত্রে ন্যূনতম অর্থ জমা রাখার কোনো বিধান রাখা যাবে না। এর পাশাপাশি এমন হিসাবের ক্ষেত্রে বার্ষিক ব্যবস্থাপনা ফি নামেও কোনো অর্থ নেওয়া যাবে না।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এ পরিপত্রে সব বাণিজ্যিক ব্যাংকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। সব ধরনের বিক্রেতারা যাতে ক্যাসলেস লেনদেন ব্যবস্থায় আসতে আগ্রহী হন, তা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে এমন ব্যাংক হিসাব সুবিধা চালু করতে বলা হয়েছে। ফলে ক্ষুদ্র বিক্রেতারা কিউআর কোড প্রথায় প্রাপ্ত অর্থ সহজেই ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে তুলতে পারবেন।

‘ক্যাসলেস সোসাইটি’ গড়ার লক্ষ্যে গত জানুয়ারিতে রাজধানীর মতিঝিলের ফুটপথের ভাসমান বিক্রেতা থেকে শুরু করে ছোট-বড় দোকানে বাংলা কিউআর কোড পদ্ধতি চালু করে বাংলাদেশ ব্যাংক। আগামীকাল সোমবার থেকে দেশের আরও ৪ জেলার আট উপজেলায় এ পদ্ধতির অর্থ পরিশোধ ব্যবস্থা চালু হতে যাচ্ছে।

শ্রমঘন ভাসমান অতিক্ষুদ্র উদ্যোক্তার পাশাপাশি প্রান্তিক পেশায় নিয়োজিত সেবাদাতা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব বা ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত পণ্য বিক্রেতা ও সেবাদাতাদের এমন ব্যাংক হিসাব খোলার সুযোগ দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.