ভারত-পাকিস্তানের মধ্যে ফের মধ্যস্থতা করার প্রস্তাব ট্রাম্পের

0
229
ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান।

ভারত ও পাকিস্তানের মধ্যে ফের মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎকালে এমন প্রস্তাব দেন তিনি। নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন চলাকালে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ইমরান খানের সঙ্গে বৈঠকের শুরুতে ট্রাম্প বলেন, যদি ইমরান খান এবং প্রধানমন্ত্রী মোদি, কাশ্মীর নিয়ে তার মধ্যস্থতা চান, তাহলে তিনি তা করতে ইচ্ছুক। খবর এনডিটিভির।

এ নিয়ে তৃতীয়বার মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট।

কাশ্মীর ইস্যুতে তিনি মধ্যস্থতায় রাজি কিনা-এমন প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, আমি প্রস্তুত এবং ইচ্ছুক। এটা একটা জটিল বিষয়। এটা দীর্ঘদিন ধরে চলছে। তবে যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইমরান খান উভয়েই চান, তাহলে আমি তা করতে রাজি আছি।

তিনি বলেন, আমি মনে করি, আমি একজন ভালো মধ্যস্থতাকারী হবো।

এর আগেও ইমরান খানের সঙ্গে বৈঠককালে ট্রাম্প ইসলামাবাদ ও নয়া দিল্লির মধ্যে মধ্যস্থতার কথা বলেছিলেন। কিন্তু ভারত জম্মু ও কাশ্মীর দ্বিপাক্ষিক ইস্যু এই কথা বলে ওই প্রস্তাবে না বলে দেয়।

রোববার হাউস্টনে বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে নিশানা করে বলেন, একটি দেশ জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিচ্ছে এবং সেখানে কাশ্মীর উত্থাপন করবে বলে আশা করা হচ্ছে। অথচ তারা ক্রমাগত সন্ত্রাসবাদকে সমর্থন করে চলেছে, তারা সন্ত্রাসবাদীদের আশ্রয় দিচ্ছে।

নরেন্দ্র মোদির ওই বক্তব্যের পরেই ট্রাম্প নিরীহ অসামরিক নাগরিকদের উগ্র ইসলামী সন্ত্রাসবাদের হুমকি এবং সীমান্ত সুরক্ষা কার্যকর করার হুমকি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে