ভারত কখনো যা করেনি কোহলি তাই করলেন

0
224
প্রোটিয়া ব্যাটসম্যান ডিন এলগারকে তুলে নেওয়ার উল্লাস ভারতের। ছবি: এএফপি

পুনে টেস্টে আজ চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করতে নামিয়েছে ভারত। টেস্টে গত ১১ বছরের মধ্যে এই প্রথমবারের মতো ফলো অনের তেতো স্বাদ পেল প্রোটিয়ারা

কাল রাত নিশ্চিন্তে ঘুমোতে পেরেছেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকাকে ২৭৫ রানে অলআউট করে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ভারত। প্রথম ইনিংসেই ৩২৬ রানে এগিয়ে ছিল স্বাগতিকেরা। আর তাই দক্ষিণ আফ্রিকা ফলো অনে নামবে কি না আজ সকালে জানিয়ে দেওয়ার সুযোগ ছিল কোহলির। বিশ্লেষকদের ধারণা ছিল, আগের দুই দিন মিলিয়ে ১০৫.৪ ওভার ফিল্ডিং করায় বোলারদের বিশ্রাম দিতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেবেন ভারতীয় অধিনায়ক। ভুল। দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করার তেতো স্বাদটাই দিয়েছেন কোহলি।

ফলো অন করা প্রায় ভুলেই যেতে বসেছিল প্রোটিয়ারা। টেস্টে এর আগে প্রোটিয়ারা সবশেষ ফলো অনে নেমেছিল ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে। সে ম্যাচে ড্র করতে সমর্থ হয়েছিল তারা। মাইকেল ভনের পর কোহলির সৌজন্যে দীর্ঘ ১১ বছর পর আজ আবারও দক্ষিণ আফ্রিকাকে দেখা গেল ফলো অন করতে। তবে প্রতিপক্ষকে ফলো অনে নামানোর সিদ্ধান্তের যৌক্তিকতা প্রথম সেশন পর্যন্ত ভালোই প্রমাণ করেছেন কোহলি।

দ্বিতীয় ইনিংসে এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫ উইকেটে ৯৩। হাতে ৫ উইকেট রেখে এখনো ২৩১ রানে পিছিয়ে সফরকারি দল। ভারতকে আবারও ব্যাটিংয়ে নামাতে হলে উইকেট কামড়ে পড়ে থাকতে হবে প্রোটিয়া ব্যাটসম্যানদের। উইকেটে রয়েছেন তেম্বা বাভুমা ও মুথুস্যামি।

টেস্টে এর আগে দক্ষিণ আফ্রিকাকে কখনো ফলো অন করায়নি ভারত। কোহলির সৌজন্যে আজ তা প্রথম দেখলেন ভারতের সমর্থকেরা। ভারতের অধিনায়ক হিসেবে এ নিয়ে মোট ১৪বার প্রতিপক্ষকে ফলো অন করানোর সুযোগ পেলেন কোহলি। এর মধ্যে যে ৭ বার প্রতিপক্ষকে ফলো অনে নামাননি তিনি, সবগুলো ম্যাচই জিতেছেন। আর যে ৬বার (আজকের আগে) প্রতিপক্ষকে ফলো অন করিয়েছেন, তার মধ্যে জিতেছেন চারবার। বাকি দুইবার ড্র হয়েছে বৃষ্টির কারণে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে