ভারতে প্লাস্টিকের বিকল্প বাঁশের বোতল

0
322
ছবি: সংগৃহীত

ভারতকে প্লাস্টিকমুক্ত করার উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। কেন্দ্রীয় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার বলেছে, খোলা বাজারে কেউ প্লাস্টিক যাতে বিক্রি করতে না পারে, সেদিকে নজর রাখা হবে। এই লক্ষ্যে ভারতে প্লাস্টিকের বিকল্প বাঁশের বোতল তৈরি হয়েছে। গ্রামের ক্ষুদ্র ও কুটিরশিল্পে এসব বাঁশের বোতল তৈরি হচ্ছে। এ ছাড়া কাগজের গ্লাস, বোতল, থালাবাটিও রয়েছে।

নরেন্দ্র মোদি সরকার প্লাস্টিকের বিকল্প হিসেবে মাটির থালা, গ্লাস, বাসনকোসন, হাঁড়ি, কলসও তৈরির উদ্যোগ নিয়েছে। এ ছাড়া কাচ, সিলভার, পিতল, স্টিলজাত পণ্যও রয়েছে।

তবে এগুলোর মধ্যে সর্বশেষ সংযোজন বাঁশের তৈরি বোতল। এই বোতলের দাম একটু বেশি পড়বে । ৭৫০ মিলিলিটারের একটি বোতলের দাম পড়ছে ৩০০ রুপি। তাই এই বোতল বাজারজাত করলে কতটুকু সফলতা পাওয়া যাবে, তা নিয়ে ভাবনা রয়েছে।

আগামী ২ অক্টোবর ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর জন্মদিন থেকে শুরু হচ্ছে প্লাস্টিক পণ্য বর্জন কর্মসূচি। কাল ১ অক্টোবর একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে প্লাস্টিক পণ্য বর্জন কর্মসূচি ও বাঁশের তৈরি বোতলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন ভারতের সড়ক ও পরিবহনমন্ত্রী নীতিন গড়কড়ি। আগামী বুধবার থেকেই খোলাবাজারে বাঁশের তৈরি বোতল পাওয়া যাবে। এই অনুষ্ঠানেই ২ অক্টোবর থেকে ভারতব্যাপী প্লাস্টিক পণ্য বর্জনের আহ্বান জানানো হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.