ভারতে করোনা আক্রান্ত ৬০ হাজার ছুঁই ছুঁই, মৃত প্রায় ২ হাজার

0
83
করোনা টেস্ট

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৩ হাজার ৩২০ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। সব মিলিয়ে দেশটিতে এখন করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৬০ হাজার ছুঁই ছুঁই। গত একদিনের মধ্যেই অত্যন্ত সংক্রামক ওই রোগে আরও ৯৫ জনের মৃত্যু হয়েছে। পুরো ভারতে মারা গেছে মোট ১ হাজার ৯৮১ জন।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্ত ৫৯ হাজার ৬৬২ জন। তবে চিকিৎসা সহায়তায় সুস্থও হয়েছেন বেশ কিছু মানুষ, মোট সুস্থতার সংখ্যা ১৭ হাজার ৮৪৭।

তবে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠার সংখ্যা ক্রমশ বাড়ছে। গত রোববারও যেখানে সুস্থ হয়েছেন ২৬.৫৯ শতাংশ মানুষ সেখানে শনিবার ওই রোগ থেকে পুনরুদ্ধার হার বেড়ে ২৯.৯১ শতাংশে এসে দাঁড়িয়েছে।

করোনা পরিস্থিতিতে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ কোভিড-১৯ দূত ড. ডেভিড ন্যাবারো জানিয়েছেন, পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে ভারতে এই রোগটি আরও প্রবল মহামারি রূপে দেখা দেবে আগামী জুলাই মাসের শেষের দিকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধির মতে, ‘ভারতে জারি করা চলতি লকডাউন উঠে গেলেই করোনা সংক্রমণের সংখ্যা আরও দ্রুতহারে বাড়বে। তবে এ নিয়ে মানুষজনের অযথা আতঙ্কিত হওয়ার দরকার নেই। হ্যাঁ, এটা ঠিক যে আগামী মাসগুলোতে (সংখ্যার বিচারে) ভারতে করোনা আক্রান্ত আরও বাড়বে। তবে ভারতে পরিস্থিতি অনেকটাই স্থিতিশীলতা থাকবে…।’

তিনি আরো বলেন, ‘লকডাউন ওঠার সঙ্গে সঙ্গে দেখা যাবে যে খুব দ্রুতহারে ওই রোগের সংক্রমণ ছড়াচ্ছে। অর্থাৎ ভারতের সব জায়গাতেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব থাকবে। আমি নিশ্চিত যে আগামী জুলাই মাসের শেষের দিকে গোটা ভারতে করোনা সংক্রমণের মাত্রা শিখরে পৌঁছবে। তবে তারপর থেকে আশা করা হচ্ছে পরিস্থিতি ভালোর দিকে ঘুরবে।’ সূত্র: এনডিটিভি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে