ভারতের জন্য আবার আকাশপথ বন্ধ করছে পাকিস্তান

0
346
ইমরান খান। ছবি: রয়টার্স

ভারতের জন্য আবারও আকাশপথ পুরোপুরি বন্ধ করতে যাচ্ছে প্রতিবেশী পাকিস্তান।

দেশটির একজন মন্ত্রী এ কথা জানিয়েছেন। পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতীয় ফ্লাইটগুলোর পাকিস্তানি আকাশপথ ব্যবহারে পুরোপুরি নিষেধাজ্ঞা পুনর্বহালের চিন্তাভাবনা করছে। তিনি মঙ্গলবার এই টুইট বার্তায় এ কথা জানান।

ফাওয়াদ চৌধুরী বলেন, মঙ্গলবারের মন্ত্রিসভা বৈঠকে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যের জন্য ব্যবহৃত পাকিস্তানি স্থলপথ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে। তিনি জানান, এসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বৈধ আনুষ্ঠানিকতা সম্পন্ন করার বিষয়টি বিবেচনাধীন আছে। ভারতের কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি উল্লেখ করে তিনি এই টুইট বার্তায় লেখেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুরু করেছেন আমরা শেষ করব।

এর আগে মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্যবিষয়ক বিশেষ সহকারী ফেরদৌস আশিক আওয়ান এক সংবাদ সম্মেলনে জানান, মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী কাশ্মীরের জনগণকে সহায়তার বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন।

৫ আগস্ট ভারতের বর্তমান বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্ত নেয়। রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টির সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের ফলে ১৯৪৭ সালে কাশ্মীরকে সংযুক্তকরণের সময় যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তাও ভেঙে দেওয়া হলো। ভারতের সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান। নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করার সিদ্ধান্ত জানায় তারা। কাশ্মীর নিয়ে বৈঠক আয়োজনের জন্য তারা নিরাপত্তা পরিষদে চিঠি দিয়েছে। ভারতের সঙ্গে রেল, ট্রেন ও বাস যোগাযোগ পাকিস্তান বন্ধ করে দিয়েছে। ভারত অবশ্য জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পদক্ষেপকে একটি অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচনা করছে। তাদের পক্ষ থেকে পাকিস্তানকে ‘বাস্তবতা মেনে নেওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে। তথ্যসূত্র: ডন ও এনডিটিভি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে