ব্রাজিলের প্রেসিডেন্ট ভবন থেকে অস্ত্র নিয়ে গেছেন হামলাকারীরা: মন্ত্রী

0
45
রোববার জইর বলসোনারোর হাজারো ডানপন্থী সমর্থক ব্রাসিলিয়ায় কংগ্রেস, প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিম কোর্টে হামলা চালান, ছবি: এএফপি
টুইটারে পোস্ট হওয়া একটি ভিডিও ফুটেজে ব্রাজিলের চিফ মিনিস্টার অব কমিউনিকেশন পাওলো পিমেন্তা বলেন, ‘আমরা এখন প্রাতিষ্ঠানিক নিরাপত্তা কার্যালয়ে রয়েছি। এখানে থাকা ব্রিফকেসগুলোতে প্রাণঘাতী ও প্রাণঘাতী নয়, এমন অস্ত্র ছিল। অপরাধীরা (বলসোনারোর সমর্থকেরা) ব্রিফকেসগুলো চুরি করে নিয়ে গেছেন।’

তবে রোববার প্রেসিডেন্টের ভবনে হামলা চালানো বলসোনারো সমর্থকেরা কত অস্ত্র নিয়ে গেছেন, সে হিসাব অবশ্য সরকারের তরফ থেকে দেওয়া হয়নি। এদিকে পুলিশ জানিয়েছে, কংগ্রেস, সুপ্রিম কোর্ট ও প্রেসিডেন্ট ভবনে হামলা চালানোর সময় ও পরে অন্তত ২০০ জনকে আটক করা হয়েছে।

রোববার বিকেলে জইর বলসোনারোর হাজারো ডানপন্থী সমর্থক ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট ভবন ও সুপ্রিম কোর্টে হামলা চালান। দেশটির জাতীয় রঙের পোশাক পরে এবং গায়ে জাতীয় পতাকা জড়িয়ে তাঁরা এ হামলায় অংশ নেন। অনেকটা যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ক্যাপিটলে চালানো তাণ্ডবের আদলে এই হামলা চালানো হয়।

গত অক্টোবরের নির্বাচনে বামপন্থী লুলা দা সিলভার কাছে পরাজিত হন বলসোনারো। তবে তাঁর সমর্থকেরা এই পরাজয় মেনে নেননি। এক সপ্তাহ আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন লুলা দা সিলভা। এ হামলায় বলসোনারোর ইন্ধন ছিল বলে অভিযোগ করেছেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.