বাস আবার আগের রুটেই চলছে

0
129
ঢাকা মেট্রোরেল প্রকল্প

মেট্রোরেলের কাজের জন্য রুট পরিবর্তন করা বাসগুলো আবার আগের পথেই চলছে। ট্রাফিক পুলিশ বলছে, জনগণের ভোগান্তির কথা চিন্তা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এর ফলে ফার্মগেট থেকে শাহবাগ পর্যন্ত সড়কে যানবাহনের চাপ ও যানজট আগের চেয়ে বেড়েছে।

গত বছরের শেষ দিকে আগারগাঁও থেকে সার্ক ফোয়ারা হয়ে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কাজ শুরু হয়। এতে স্বভাবতই রাস্তার প্রস্থ কমে যায়। রাস্তার বিভিন্ন অংশের বিভাজক তুলে কংক্রিটের বেষ্টনী বসানো হয়। এরপর যান চলাচল যাতে স্বাভাবিক ও যানজট সহনীয় পর্যায়ে থাকে, সে জন্য মেট্রোরেলের এই অংশের কাজের শুরুর দিকে বাসের রুট পরিবর্তনের সিদ্ধান্ত নেয় ট্রাফিক পুলিশ। সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৫ জানুয়ারি থেকে মানিক মিয়া অ্যাভিনিউ থেকে ফার্মগেট হয়ে চলা বেশ কয়েকটি পরিবহনের শতাধিক বাসের রুট পরিবর্তন করে দেওয়া হয়।

সে সময় ট্রাফিক পুলিশের ভাষ্য ছিল, রাজধানীর সড়কগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিমানবন্দর থেকে মতিঝিল পর্যন্ত সড়ক। এটি ‘ভিআইপি সড়ক’ নামেও পরিচিত। এই সড়কে যানজট সৃষ্টি হলে পুরো শহরে এর প্রভাব পড়ে। তা ছাড়া এই সড়ক দিয়ে প্রধানমন্ত্রী, মন্ত্রীসহ শীর্ষ পর্যায়ের ব্যক্তিরাও নিয়মিত চলাচল করেন।

তাই যানজট সহনীয় মাত্রায় রাখতে মিরপুর রোড থেকে মানিক মিয়া অ্যাভিনিউ হয়ে আসা বাসগুলোকে মিরপুর রোড দিয়ে সায়েন্স ল্যাব, কাঁটাবন দিয়ে চলাচলে বাধ্য করা হয়। অন্যদিকে মিরপুর-আগারগাঁও হয়ে ফার্মগেটে আসা বাসগুলো বিজয় সরণি থেকে তেজগাঁওয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হয়।

ট্রাফিক পুলিশের এ সিদ্ধান্তের কারণে এসব বাসে নিয়মিত চলাচল করা যাত্রীরা ভোগান্তিতে পড়েন। এ ছাড়া মিরপুর রোডেও যানজট বেড়ে যায়। অন্যদিকে রুট পরিবর্তনের কারণে বাস চলাচলে ব্যয় ও সময় বৃদ্ধি এবং যাত্রী কমে যাওয়ায় বাসমালিকেরাও এ সিদ্ধান্তের বিরোধিতা করেন।

মেট্রোরেলের নির্মাণকাজের জন্য ফার্মগেট দিয়ে সার্ক ফোয়ারা হয়ে চলাচল করা শতাধিক বাসের রুট পরিবর্তন করা হয়েছিল।

ট্রাফিক পুলিশের উচ্চপর্যায়ের সিদ্ধান্ত অনুযায়ী, বাসগুলো আবার আগের রুটে চলাচলের অনুমতি দেওয়া হয়। গত বুধবার এ ব্যাপারে কথা হয় ওয়েলকাম পরিবহনের একটি বাসচালকের সঙ্গে। ওই চালক বলেন, এক-দেড় মাস থেকে তিনি মানিক মিয়া অ্যাভিনিউ থেকে ফার্মগেট হয়ে মতিঝিল পর্যন্ত বাস চালাচ্ছেন। তাঁর মতে, রুট পরিবর্তন করায় গন্তব্যে পৌঁছাতে সময় বেশি লাগত, এখন এই রুটে যানজট বেড়েছে। শুধু বাসের রুট পরিবর্তন করে যানজট পরিস্থিতির উন্নতি হবে না। এ জন্য ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করতে হবে।

জানতে চাইলে ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের অতিরিক্ত উপকমিশনার (ট্রাফিক-পশ্চিম) মঞ্জুর মোর্শেদ বলেন, প্রায় দেড় মাস হলো বাসগুলোকে আবার আগের রুট অনুযায়ী চলতে দেওয়া হচ্ছে। সিদ্ধান্ত পরিবর্তনের কারণ হিসেবে তিনি বলেন, রুট পরিবর্তনের কারণে যাত্রীরা ভোগান্তিতে পড়েছিলেন এবং মিরপুর রুটেও যানজট বেড়েছিল। এ ছাড়া পর্যবেক্ষণে দেখা গেছে, ব্যক্তিগত গাড়ি নিয়ে যাঁরা চলাচল করেন, তাঁরা যানজট পরিস্থিতির কথা বিবেচনা করে ফার্মগেট-সার্ক ফোয়ারার রাস্তা এড়িয়ে বিকল্প সড়ক ব্যবহার করছেন। তাই বাসগুলোকে আগের মতো চলতে দেওয়া হচ্ছে। এতে ভিআইপি সড়কে যানজট বেড়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, চাপ বাড়লেও সেটি সন্তোষজনক পর্যায়ে আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে