‘বাংলাদেশ-অস্ট্রেলিয়া সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার সম্ভাবনা আছে’

0
206
ছবি: সংগৃীত

বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট বলেছেন, অস্ট্রেলিয়া দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সঙ্গে ‘দৃঢ়ভাবে’ কাজ চালিয়ে যাচ্ছে এবং যাবে। বিভিন্ন ক্ষেত্রে ভবিষ্যতে দু’দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার স্থানীয় একটি হোটেলে কসমস সংলাপের অ্যাম্ব্যাসাডর লেকচার সিরিজের আওতায় ‘বাংলাদেশ-অস্ট্রেলিয়া সম্পর্ক :ভবিষ্যতের জন্য পূর্বাভাস’ শীর্ষক এক আলোচনায় অস্ট্রেলিয়ার হাইকমিশনার এসব কথা বলেন। কসমস গ্রুপের সংস্থা কসমস ফাউন্ডেশন এ সংলাপের আয়োজন করে।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের (আইএসএএস) প্রিন্সিপাল রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সংলাপে স্বাগত বক্তব্য দেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান।

অস্ট্রেলিয়ান হাইকমিশনার বলেন, বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ সম্পর্ক সংক্ষেপে তিনটি শব্দ দিয়ে ব্যাখ্যা করা যায়। তা হচ্ছে- প্রবৃদ্ধির সম্ভাবনা, বাস্তবসম্মত এবং জনবান্ধব উদ্যোগ। তিনি বলেন, এর বাইরে আরও অনেক ক্ষেত্র রয়েছে, যেখানে অস্ট্রেলিয়া বাংলাদেশের সঙ্গে দৃঢ়ভাবে কাজ করতে পারে। রোহিঙ্গা সংকট প্রসঙ্গে তিনি বলেন, এ সংকট মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া। সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে