বাংলাদেশে বিনিয়োগের সুযোগ চান বেইজিংয়ের উদ্যোক্তারা

0
13
রোববার বিজিএমইএর সঙ্গে বৈঠক করে চীনা প্রতিনিধি দল।

চীনের অনেক কোম্পানি বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ চেয়েছে। ঢাকা সফররত চীনের শীর্ষস্থানীয় একটি বাণিজ্য প্রতিনিধি দল রোববার তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ নেতাদের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা জানায়।

চায়না টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল করপোরেশন ফর ফরেন ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশনের (সিটিইএক্সআইসি) ব্যবস্থাপনা পরিচালক হুয়াং লিয়ানশেং ১৫ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেন। রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে বৈঠকে সংগঠনের পক্ষে নেতৃত্ব দেন সভাপতি এস এম মান্নান কচি। এ সময় সিনিয়র সহসভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আশিকুর রহমান তুহিন, শামস মাহমুদ, রাজীব চৌধুরী, আবরার হোসেন সায়েম, জাকির হোসেন, নুরুল ইসলাম, রেজাউল আলম মিরু, এম আহসানুল হক, মোহাম্মদ রাকিব আল নাসের, আবছার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, সিটিইএক্সআইসির ব্যবস্থাপনা পরিচালক জানান, তারা বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ পরিবেশ এবং নীতি মূল্যায়ন করতে সফর করছেন। পরিদর্শনে বাংলাদেশের বিভিন্ন পোশাক কারখানার কর্মপরিবেশের যে উল্লেখযোগ্য উন্নতি পেয়েছেন, তা চীনা বিনিয়োগের জন্য সহায়ক হবে বলে মনে করেন তিনি। কাজের প্রতি শ্রমিকদের একাগ্রতার প্রশংসা করেন লিয়ানশেং। তিনি বলেন, অনেক প্রযুক্তি ও আধুনিক কৌশলের অনুশীলন এখনও বাংলাদেশে শুরু হয়নি। এসব খাতে চীনের অনেক কোম্পানি ব্যবসা ও বিনিয়োগে আগ্রহী।

আলোচনায় বিজিএমইএ সভাপতি কৌশল ও ভৌগোলিক অবস্থান, রাজনৈতিক স্থিতিশীলতা, ক্রমবর্ধমান অবকাঠামো উন্নয়নের সুবিধায় এ দেশে কৃত্রিম তন্তুভিত্তিক পোশাক উৎপাদনে চীনকে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, বিশ্ববাজারে চাহিদার সঙ্গে সংগতি রেখে উচ্চমূল্যের ওভেন ও কৃত্রিম তন্তুভিত্তিক পোশাক উৎপাদনের দিকে ঝুঁকছেন উদ্যোক্তারা। উচ্চ  মূল্যের পোশাক ও পোশাক সামগ্রী তৈরিতে সক্ষমতার পাশাপাশি দক্ষতা বাড়াতে চীনা প্রযুক্তির সহায়তা চান মান্নান কচি।

তিনি মনে করেন, এতে উভয় দেশ লাভবান হবে। বিশেষ করে, বাংলাদেশের তৈরি পোশাক খাতে চীনের বিনিয়োগ খুবই সহায়ক হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.