‘বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা হয়েছে’

পিটার হাসের সঙ্গে বৈঠক প্রসঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর

0
53
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকে বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক।

বুধবার ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী ও ঋণদাতা প্রতিষ্ঠান বিশ্বব্যাংক এবং আইএমএফের বাংলাদেশ প্রধানদের সঙ্গে বৈঠক করেন পিটার হাস। রাজধানীর গুলশানে পিটার হাসের বাসভবনে তারা মধ্যাহ্নভোজে যোগ দেন। বৈঠকে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক, আইএমএফ-এর আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে, বিশ্বব্যাংকের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সোলেমন কোলিবালী ও সিনিয়র অর্থনীতিবিদ বার্ণার্ড হ্যাভেন অংশ নেন।

বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ করতে যুক্তরাষ্ট্রের তৎপরতার মাঝে এ বৈঠক অনুষ্ঠিত হয়। যদিও বিশ্বব্যাংকের ঢাকা অফিস সূত্রে জানা গেছে, এটি একটি পূর্ব–নির্ধারিত বৈঠক ছিল। অন্তত দুই সপ্তাহ আগে এ বৈঠকের সময়সূচি নির্ধারিত হয়।

বৈঠকের কারণ জানতে যোগাযোগ করা হলে আব্দুলায়ে সেক বলেন, বিশ্ব্যাংকের শেয়ারহোল্ডারসহ আমাদের অংশীজনদের সঙ্গে নিয়মিত যোগাযোগের অংশ হিসেবে আজ (বুধবার) বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের আমন্ত্রণে আইএমএফের আবাসিক প্রতিনিধিসহ আমাদের বৈঠক হয়েছে। আমরা বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করেছি। বিশ্বব্যাংক বাংলাদেশের টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও উন্নয়নে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এ বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সংলাপের আহ্বান-সম্পর্কিত চিঠি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হাতে পৌঁছে দেন পিটার হাস। একই দিনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের তপসিল ঘোষণার কথা থাকায় পিটার হাসের সঙ্গে বিশ্বব্যাংক ও আইএমএফ প্রতিনিধিদের বৈঠক আলোচনার জন্ম দেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.