ফ্রান্সকে জেতানো মেনিয়ঁর সেভটি কি এ মৌসুমের সেরা

0
160
মেনিয়ঁর সেই অবিশ্বাস্য সেভ ছবি : টুইটার

দেশমের আস্থার প্রতিদান দারুণভাবেই দিতে শুরু করেছেন মেনিয়ঁ। শুক্রবার ঘরের মাঠে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪-০ ব্যবধানের জয়ে তাঁর নামের পাশে ছিল ক্লিনশিট। গত রাতে ডাবলিনে আয়ারল্যান্ডকেও ১-০ ব্যবধানে হারিয়েছে ফ্রান্স। রকেট গতির শটে জয়সূচক গোল করে ফরাসিদের নায়ক বনে গেছেন বেনজামিন পাভার।

কিন্তু আড়ালের নায়ক তো মেনিয়ঁই। ম্যাচের অন্তিম সময়ে এসি মিলান গোলরক্ষকের এক অবিশ্বাস্য সেভে সমতা ফেরাতে পারেনি আইরিশরা। ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ‘গিভ মি স্পোর্টস’ তো তাদের এক প্রতিবেদনের শিরোনাম দিয়েছে—এটাই কি মৌসুমের সেরা সেভ?

ম্যাচের শেষ দিকে রক্ষণেই ব্যস্ত সময় কেটেছে ফ্রান্সের। ৮৩ মিনিটের পর টানা কয়েকটি কর্নারে ফরাসিদের ওপর চাপ তৈরি করে আইরিশরা। ৯০ মিনিটে ফলটা পেয়েও যেতে পারত। কর্নার থেকেই নাথান কলিন্সের জোরালো হেডে বল ফ্রান্সের জালে ঢুকে যেত, যদি না মেনিয়ঁ ডান দিকে ঝাঁপিয়ে দুর্দান্ত সেভটি করতেন। বেচারা কলিন্স অবিশ্বাসের ঘোরে মাথায় হাত দিয়ে কিছুক্ষণ ঠায় দাঁড়িয়ে ছিলেন। তাঁর ওই হেডে গোলটা হয়ে গেলে পাভারের রকেট গতির শট যেমন বৃথা যেত, ফ্রান্সও পয়েন্ট হারাত।

মেনিয়ঁর দুর্দান্ত সেভে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয়েছেন কলিন্স

মেনিয়ঁর দুর্দান্ত সেভে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয়েছেন কলিন্স

ম্যাচ জেতানো এক সেভের পর মেনিয়ঁকে প্রশংসায় ভাসিয়েছেন দেশম, ‘জয়ের জন্য যা যা করা দরকার ছিল, আমরা সেটাই করেছি। শেষ দিকে মেনিয়ঁ একটি বিস্ময়কর সেভ করেছে। এটা একটা গোল করার মতোই গুরুত্বপূর্ণ। আমরা জানি সে কী করতে পারে। গ্লাভস হাতে সে খুব দক্ষ, শারীরিক উচ্চতাকে কাজে লাগাতে পারে, মানসিকভাবেও শক্তিশালী।’

নেদারল্যান্ডসের বিপক্ষে ডিপাইয়ের পেনাল্টি ঠেকিয়ে দেন মেনিয়ঁ

নেদারল্যান্ডসের বিপক্ষে ডিপাইয়ের পেনাল্টি ঠেকিয়ে দেন মেনিয়ঁ

নেদারল্যান্ডসের বিপক্ষে যোগ করা সময়েও মেম্ফিস ডিপাইয়ের পেনাল্টি রুখে দিয়েছেন লিলের হয়ে ফরাসি লিগ আঁ ও এসি মিলানের হয়ে ইতালিয়ান সিরি ‘আ’ জয়ী গোলরক্ষক মেনিয়ঁ। তবে ম্যাচের পরিস্থিতি বিবেচনায় দেশম গত রাতের সেভকেই এগিয়ে রাখছেন, ‘শুক্রবারেই সে একটা পেনাল্টি ঠেকিয়েছে। কিন্তু আজকের (গত রাতের) সেভ অনেক তাৎপর্যপূর্ণ। ওর যোগ্যতা নিয়ে আমার কোনো সন্দেহ নেই।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.