ফেসবুকে প্রচুর ভুয়া অ্যাকাউন্ট

0
125
ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বাড়ছে। ছবি: রয়টার্স

ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার বেড়েই চলেছে। চলতি বছরই ৫৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট ফেসবুক থেকে মুছে ফেলা হয়েছে। গতকাল বুধবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, রেকর্ড পরিমাণ ভুয়া অ্যাকাউন্ট ফেসবুক থেকে মুছে ফেলা হলেও এখনো লাখো অ্যাকাউন্ট ফেসবুকে থেকে গেছে। গত বছর ফেসবুক থেকে ৩৩০ কোটি ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছিল।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের প্রায় ২৫০ কোটি অ্যাকাউন্টের মধ্যে ৫ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। আধুনিক প্রযুক্তি প্রয়োগের ফলেও এসব ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করা যায়নি। তবে আগের তুলনায় ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার হার বেড়েছে।

যুক্তরাষ্ট্রের নির্বাচন ঘিরে ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ফেসবুকের চ্যালেঞ্জের বিষয়টি এ তথ্যে বোঝা যায়। ফেসবুক এ ক্ষেত্রে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বলেও ইঙ্গিত দেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

বিশ্লেষক ও পর্যবেক্ষকেরা ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবর ছড়ানো ও ফেসবুকের হস্তক্ষেপের বিষয়ে সমালোচনা করে আসছেন।

গতকাল বুধবার সাংবাদিকদের মার্ক জাকারবার্গ বলেন, ‘সংখ্যা অনেক বেশি হওয়া মানেই সব ক্ষতিকর কনটেন্ট নয়। এর অর্থ, আমরা ভুয়া কনটেন্ট শনাক্ত করতে কঠোর প্রচেষ্টা চালাচ্ছি। তাই অনেক বেশি অ্যাকাউন্ট ধরা পড়ছে।’

চলতি বছরের শুরুতে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার সবচেয়ে বেশি ছিল। ওই সময় ২০০ কোটি ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করে ফেসবুক। এরপর এপ্রিল থেকে জুন মাসে ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট তৈরি হয় ফেসবুকে। তবে গত জুলাই থেকে সেপ্টেম্বর মাসে আবার ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার বেড়েছে। ওই তিন মাসে ১৭০ কোটি ভুয়া অ্যাকাউন্ট তৈরি হয়েছে।

ফেসবুক ছাড়াও ইনস্টাগ্রামেও ভুয়া পোস্ট বাড়ছে বলে জানিয়েছে ফেসবুক। প্রথমবারের মতো ইনস্টাগ্রামকে ট্রান্সপারেন্সি প্রতিবেদনের সঙ্গে যুক্ত করে ফেসবুক জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে ৩০ লাখ কনটেন্ট সরিয়েছে তারা। প্রতি ছয় মাস পরপর ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে ফেসবুক কর্তৃপক্ষ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে